জাতীয় অধ্যাপক ডা. এম আর খান স্যারের ৮৮ তম জন্মদিন আজ

4

জাতীয় অধ্যাপক ও শিশুরোগ বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ রফি খানের (এম আর খান) ৮৮তম জন্মদিন আজ। ১৯২৮ সালের ১ আগস্ট সাতক্ষীরার রসুলপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।

এম আর খান ১৯৪৬ সালে কলকাতা মেডিকেল কলেজে ভর্তি হন। ১৯৫২ সালে কলকাতা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করার পর সাতক্ষীরায় ফিরে আসেন। এরপর ১৯৫৬ সালে উচ্চশিক্ষা লাভের জন্য তিনি লন্ডনে পাড়ি জমান এবং বৃটেনের এডিনবার্গ স্কুল অব মেডিসিন-এ ভর্তি হন।

১৯৭৮ সালে এডিনবার্গ থেকে ফেলো অব রয়েল কলেজ অ্যান্ড ফিজিশিয়ানস (এফআরসিপি) ডিগ্রি লাভ করেন। সরকার ১৯৯৫ সালে এম আর খানকে জাতীয় অধ্যাপক হিসাবে ভূষিত করে। স্বণামধন্য এই চিকিৎসককে ২০০৯ সালে একুশে পদক প্রদান করা হয়।

১৯৮৮ সালে আইপিজিএমআরের (বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) যুগ্ম পরিচালক এবং শিশু বিভাগের অধ্যাপক পদ থেকে অবসর নেন।

১৯৯৩ সালে ঢাকার মিরপুরে তিনি শিশু স্বাস্থ্য ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। তাঁর প্রচেষ্টা ও উদ্যোগে ঢাকা শহরের প্রাণকেন্দ্রে সেন্ট্রাল হাসপাতাল, নিবেদিতা শিশু হাসপাতাল এবং উত্তরায় উত্তরা মহিলা মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠিত হয়েছে।

ব্যক্তিগত জীবনে ডা. এম আর খান বিবাহিত ও এক কন্যা সন্তানের জনক। তার স্ত্রী আনোয়ারা বেগম ও একমাত্র কন্যা দৌলতুন্নেসা (ম্যান্ডি)।

শিশু চিকিৎসার ওপর তিনি অনেক বই লিখেছেন এবং এগুলো বিভিন্ন মেডিকেল কলেজে পাঠ্যসূচির অর্ন্তভুক্ত হয়েছে। তিনি ‘শিশু বন্ধু’ হিসেবে সমধিক পরিচিত।

পরিমার্জনা: বনফুল

4 thoughts on “জাতীয় অধ্যাপক ডা. এম আর খান স্যারের ৮৮ তম জন্মদিন আজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

ডা ফজলে রাব্বী চৌধুরী:বাংলাদেশের তরুণ চিকিৎসাবিজ্ঞানীদের অনুপ্রেরণা

Mon Aug 1 , 2016
নবীন ক্লিনিক্যাল গবেষকদের ভিতর এক নম্বরে থাকবেন সিলেট মেডিকেল কলেজের মেডিসিনের কলসালটেন্ট ডা ফজলে রাব্বী চৌধুরী। বাংলাদেশের মত উন্নয়নশীল একটি দেশে স্বাস্থ্য ক্যাডারে সরকারী চাকরি করে এবং ক্লিনিক্যাল লাইনে থেকেও যে বিশ্বখ্যাত উদীয়মান গবেষক হওয়া যায় তার প্রমাণ এই চিকিৎসক। ফজলে রাব্বী ২০০৫ সালে খুলনা মেডিকেল কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে […]

সাম্প্রতিক পোষ্ট