• নিউজ

April 7, 2016 11:58 pm

প্রকাশকঃ

আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ডায়াবেটিসের চিকিৎসায় ব্যবহারের জন্য এই প্রথম ইনসুলিন ইনহেলার অনুমোদন করেছে। পণ্যটি উৎপাদন করেছে ক্যালিফোর্নিয়া ভিত্তিক Mannkind Corporation. এটি তৈরি করতে তারা ব্যাবহার করেছে একধরনের শুষ্ক পাউডার যা শ্বাস প্রশ্বাসের মাধ্যমে ব্যবহার করে মানুষ তার রক্তের ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারবে। এটি ইনসুলিন ইনজেকশন এর বিকল্প হিসেবে ব্যবহার হচ্ছেনা, তবে এর প্রস্তুতকারী প্রতিষ্ঠান বলছে এটি ১২ থেকে ১৫ মিনিটের এক স্বল্পমেয়াদী প্রভাবে রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ করবে।
AFREZZA1.0
এ ঔষধটির বাণিজ্যিক নাম Afrezza, যা এফডিএ অনুমোদনকৃত দ্বিতীয় ধরনের ইনসুলিন ইনহেলার ডিভাইস, একই ধরণের ইনসুলিন ইনহেলারের পূর্ববর্তী সংস্করণটি বাতিল হয়েছিল এবং অতিরিক্ত পরীক্ষার জন্য ফেরত পাঠানো হয়। ঔষধশিল্পের নামকরা প্রতিষ্ঠান Pfizer ২০০৬ সালে Exubera নামক একধরণের ঔষধ বাজারে এনেছিল, যা মাত্র এক বছর পরে বিভিন্ন অসুবিধার জন্য বন্ধ হয়ে যায়।
এফডিএ Afrezza এর অনুমোদন কিছু আদেশ সহকারে দিয়েছে। এতে বলা হয়েছে হাঁপানি বা এজমার কিছু রোগী ইনহেলার ব্যবহার পরেও এর উপকারিতা পায়নি। তেমনি MannKind এই ঔষধ শিশুদের এবং হৃদপিন্ডকে কিভাবে প্রভাবিত করে, তার উপর যেন দীর্ঘমেয়াদী গবেষণার করা হয়।

সম্পাদনায়: বনফুল (ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ)

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ ডায়াবেটিক, ডায়াবেটিস, ডায়েবেটিস ম্যালাইটাস,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.