• ভাবনা

April 16, 2015 12:58 am

সকালে নাস্তা করতে বাহির হয়েছিলাম। হঠাৎ করে এক এলাকার আংকেলের সাথে দেখা।কথা বলার এক পর্যায়ে হঠাৎ বলে এই তুমি কি ডাক্তার হবা?
আমি:জি,আংকেল ।
উনি মুখটাকে একটু ঘুরিয়ে বলল,হুম।ডাক্তাররা তো কসাই।
আমি:আংকেল, আমি আপনার কথার সাথে একমত হতে পারলাম না এবং আমি বললাম, আপনি যদি এখন অসুস্ত হয়ে যান কোথায় যাবেন???? উনি বলল, ডাক্তারের কাছে।আমি বললাম কেন??আপনি কসাই এর কাছে যান,আপনাকে সু্স্থ করে দিবে।

উনি একটু মুসকি হাসল। তখন আমি বললাম, আপনার মোবাইল সেট টা যদি নষ্ট হয়ে যায়, মেরামত করানোর জন্য দোকানে নিয়ে যান ৮ম শ্রেণি পাশ একজন মেকানিক এর কাছে,৩০০ টাকা দিয়ে আসেন তাতে আপনার মনে কোন কষ্ট হয়না, কিন্তু আপনার নিজের দেহকে সু্স্থ করার জন্য ডাক্তারকে ৩০০টাকা দিলে মনে কষ্ট হয়।আপনে কি জানেন, একজন ডাক্তার, ডাক্তার হওয়ার জন্য স্টুডেন্ট লাইফে কত কষ্ট করেছে,কত রাত না ঘুমিয়ে কাটিয়ে দিয়েছে,কতটুকু মানসিক চাপে ছিল,মা -বাবার কত লাখ লাখ টাকা খরচ করেছে,জীবনের ৩০ টি বছর কাটিয়ে দিয়েছে শুধু পড়াশোনা করে।আর আপনি বলতেছেন ডাক্তাররা কসাই।

তারপর আংকেল একটু থেমে বলল, আমার ছেলেকে ও আমি ডাক্তার বানাতে চেয়েছিলাম। আমি বললাম, বানান নি কেন?
উনি বলল, এইবার চেষ্টা করেছি মেডিকেলে ভর্তি করার জন্য, কিন্ত point আসেনাই। আর ডাক্তাররা ত কসাই, করি নাই।
তারপর আমি মনে মনে ভাবলাম স্কোর ৪০ এর নিচে, আর আংকেলকে বললাম, আঙুর ফল টক। তারপর বললাম ছেলেকে বলেন চেষ্টা করতে,আগামীতে ইনশাআল্লাহ হতে পারে।

যদি আগামীতে উনার ছেলে মেডিকেলে চান্স পায় তখন উনি কি উনার ছেলেকে ডাক্তার বলে ডেকে গর্ববোধ করবেন, নাকি ছেলেকেও কসাই বলে সম্বোধন করবেন সেটাই জাতির কাছে প্রশ্ন।।।
by Md Ashraful Amin Rubel

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ মেডিকেল প্রবন্ধ,

পাঠকদের মন্তব্যঃ ( 1)

  1. Repon Khan says:

    এই সব মানুষের জন্য লজ্জা ছাড়া আর কিছু পাওয়া নেই ।




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.