• নির্বাচিত লেখা

January 31, 2017 11:25 pm

প্রকাশকঃ

পড়াশুনার কথা তো অনেক হল। রেসিডেন্সীতে যারা ক্যান্সারের নানাদিকে সুযোগ পেয়েছেন তাদের অভিনন্দন। এফসিপিএসে কাউকে ধন্যবাদ দেবার সুযোগ পাচ্ছিনা। কেউ পাশ করেনি। ভর্তি প্রক্রিয়া শেষ করে আশা করি আপনাদের হানিমুন বা এনগেজমেন্ট সময় চলছে। তা এই হানিমুন সময়ে আপনাদের মননে মাননে ক্যান্সার মনোভাব ঢুকিয়ে দেবার ছোট প্রচেষ্টা করলাম আরকি। আপাতত আমি যেগুলো দেখেছি-শেয়ার করবার মত মনে হয়েছে তাই বলছি। আরো লিস্ট IMDB তেই পাবেন।

ক্যান্সার প্রেমঃ

হাইস্কুলের প্রেম, দুর্বোধ্য প্রেম। ট্রায়াঙ্গল। কিছুতেই যখন জট মিটেনা তখন নাকি ঢুকিয়ে দেয়া হয় রাজরোগ কর্কট। ব্যস মৃত্যুরত প্রেমিক প্রেমিকার হাত আরেকজনের হাতে তুলে দিয়ে বলবে-দেখে রাখিস। নাহ-আপাতত তা বলছি না। দুজনেরই ক্যান্সার হতে পারে।

১। me earl and dying girl:
http://www.imdb.com/title/tt2582496/?ref_=nv_sr_1
অহেতুক কোন প্যানপ্যানানি নেই। বন্ধু বন্ধুর জন্য যা করে তাই দেখবেন

meearldyinggirl

২. the fault in our stars:
http://www.imdb.com/title/tt2582846/?ref_=nv_sr_1
অনেক জনপ্রিয় একটি উপন্যাস থেকে মুভি মেকিং। প্রেমময় ক্যান্সার ময়।

৩. 50/50:
http://www.imdb.com/title/tt1306980/?ref_=nv_sr_5
কমেডি, ক্যান্সার মুভি। আশেপাশের পরিচিত মানুষ বদলে যেতে পারে, সবাই বদলায় না। তবে ডাক্তারনী বেশি সুন্দর হলে বিপদ।

slide-image-1

 

 

ক্যান্সার মানবিকতাঃ
ক্যান্সার হলে কি শুধু তা রোগীর জীবন সংগ্রাম। না তা তার আশেপাশের মানুষের পরিবারের সংগ্রাম ও বটে। এ সংগ্রাম দীর্ঘ চিকিৎসার। ডাক্তার হিসেবে আমাদের তা একটু হলেও বুঝতে হবে। যদিও বাস্তবে অনেকে অনেক অভিজ্ঞতা পাবেন।

১.My sisters keeper:
http://www.imdb.com/title/tt1078588/?ref_=nv_sr_1
ক্যান্সারের ডাক্তার হিসেবে ক্যান্সার নিয়ে মুভি দেখা বেমানান হতে পারে। তবে ক্যান্সার ডাক্তাররা তো নদীর ওপাশ টা দেখে না-দেখে না কেন রোগীর লোকেরা একসময় রোগীকে বাসায় নিয়ে যায়। রোগী দেখারই অনেকের সময় নেই।
বাবা মা তাদের সন্তানের ক্যান্সারে কতটা ত্যাগ করেন তার একটা ছবি। দিন শেষে যে কোন মিরাকল ঘটে না-আপাতত মৃত্যুকে মেনে নিতে হয়। তার জন্য কোন রাস্তার নাম হয় না, তার জন্য কোন আইন হয় না। শুধু চলে যায়। মুভি দেখে খারাপ লাগতে পারে, এই মুভিতে আনন্দ খোজাও অন্যায়। থাকুক ভালো সবাই।

২. The bucket list
http://www.imdb.com/title/tt0825232/?ref_=nv_sr_1

the-bucket-list-2-1024

এবারে আসল কথা। আসছে ৪-ই ফেব্রুয়ারী বিশ্ব ক্যান্সার দিবস। ক্যান্সার চিকিৎসা অনেক ব্যয়বহুল ও সময়সাপেক্ষ চিকিৎসা। অনেকে ভাগ্যের উপর ক্যান্সারকে ছেড়ে দিলেও অনেক ক্যান্সার শুধুমাত্র স্বাস্থ্যসম্মত জীবন যাপনের মধ্যে দিয়েই প্রতিরোধ করা সম্ভব। তাই নিজে সচেতন হন, অন্যকে সচেতন করুন।

তথ্য ঃ ডা. মারুফ মোরশেদ
শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজঃ ২০০৭-০৮
R-7. NICRH

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ সিনেমা,

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.