ক্যান্সার নির্ণয়ে পেট-সিটি স্ক্যান নিয়ে আসলো সাভারের একটি সরকারি প্রতিষ্ঠান

পেট-সিটি স্ক্যান কী:

সমন্বিত পজিট্রন ইমিশন টমোগ্রাফি ও সিটি স্ক্যান বা সংক্ষেপে ‘পেট-সিটি স্ক্যান’ আধুনিক চিকিৎসা পদ্ধতিতে বেশ কিছু ক্যান্সারের অনকোলজিকাল ওয়ার্ক আপের জন্য একটি অপরিহার্য অনুষঙ্গ। এই পরীক্ষাটির পেট অংশে পজিট্রন নির্গমনে সক্ষম তেজষ্ক্রিয় গ্লুকোজ আই/ভি প্রয়োগপূর্বক স্ক্যান নেয়া হয়, যা শরীরের হাইপারমেটাবলিক কোষগুলিকে শনাক্ত করে। অব্যবহিত সিটিস্ক্যানের ইমেজের সাথে পেট ইমেজের ফিউশন বা সমন্বয়ে তৈরী হাইব্রিড ইমেজ উক্ত হাইপারমেটাবলিক কোষসমূহের অবস্থান সুচারুভাবে চিহ্নিত করে।

বাংলাদেশে পেট-সিটি স্ক্যান:
বাংলাদেশের জনসাধারণের যুগোপযোগী চিকিৎসাসেবা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের দৃশ্যমান উপহার হিসেবে তিনটি পেট-সিটি স্ক্যানার এই বাংলার মাটিতে চলমান রয়েছে। অনেকেই জানেন যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের নিনমাস ও ঢাকা মেডিকেল কলেজ ক্যাম্পাসের ইনমাস এ দুটি নিউক্লিয়ার মেডিসিন ইনস্টিটিউটে পেট-সিটি স্ক্যানার রয়েছে।
বর্তমানে আরেকটি পেট-সিটি স্ক্যানার এসেছে আমাদের দেশে, যার অবস্থান ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিকেল ফিজিক্স, গনকবাড়ী সাভারে, সাভার রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড) এর ঠিক উল্টোদিকে। মেশিনটি ফিলিপস এর অত্যাধুনিক এবং বহুল-প্রশংসিত ইনজেনুইটি-টিএফ মডেলের। প্রসঙ্গত উল্লেখ্য, অনুরূপ একটি মেশিন বর্তমানে ঢামেক ক্যাম্পাসের ইনমাস-এ চলমান। বিগত দুইমাস যাবৎ, ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিকেল ফিজিক্স, গনকবাড়ী সাভারে সপ্তাহে একদিন (শনিবার) ক্যান্সার রোগীদের বিভিন্ন পর্যায়ে ওয়ার্ক আপের জন্য পেট-সিটি স্ক্যান করা হচ্ছে।

সাভারে পেট-সিটি স্ক্যানের সুবিধা:
ঢাকার প্রানকেন্দ্রে অবস্থিত বিএসএমএমইউ ও ঢামেকে পেট-সিটি স্ক্যান এর দীর্ঘ প্রতীক্ষা তালিকা যেসকল রোগীদের জরুরী ব্যাবস্থাপনা প্রয়োজনের সাথে অসামঞ্জস্যপূর্ন, তাদের জন্য অনায়াসে বিকল্প সমাধান, মাত্র নব্বই মিনিটের দূরত্বে সাভারের ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিকেল ফিজিক্স। পরীক্ষার খরচ? অপর ইনস্টিটিউটদ্বয়ের অনুরূপ, সরকার নির্ধারিত ত্রিশ হাজার টাকা মাত্র।
এপয়েন্টমেন্টের জন্য সরাসরি যোগাযোগ করা যাবে অথবা ইমেইল: [email protected]

আজমল কবির সরকার
বাংলাদেশ মেডিকেল কলেজ, বিএম ১৫

প্ল্যাটফর্ম ফিচার রাইটার:
সামিউন ফাতীহা
শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ, গাজীপুর

2 thoughts on “ক্যান্সার নির্ণয়ে পেট-সিটি স্ক্যান নিয়ে আসলো সাভারের একটি সরকারি প্রতিষ্ঠান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

আপনি জানেন কি? চিকিৎসা বিজ্ঞান ও মেডিসিনে একজন বাঙ্গালী চিকিৎসক'কে নোবেল পুরষ্কারের জন্য বিবেচনা করা হয়েছিল।।

Wed Nov 28 , 2018
কালাজ্বরের ওষুধ আবিষ্কারের জন্য, চিকিৎসা বিজ্ঞান ও মেডিসিনে একজন বাঙ্গালী চিকিৎসক’কে নোবেল পুরষ্কারের জন্য বিবেচনা করা হয়েছিল।। তার নাম, স্যার উপেন্দ্রনাথ ব্রহ্মচারী। তিনি ১৯২০ সালে কালাজ্বরের ওষুধ ইউরিয়া স্টিবামাইন আবিষ্কার করেন এবং ১৯২৯ সালে নোবেল পুরষ্কারের জন্য বিবেচিত হন। একটা সময় ছিল, যখন যথাযথ প্রতিষেধক না থাকার কারণে কালাজ্বরের প্রকোপে […]

সাম্প্রতিক পোষ্ট