কোভিড-১৯: মৃত্যু ছাড়ালো ১৫ হাজার সুস্থ হয়েছেন ১ লক্ষ

নিজস্ব প্রতিবেদক,

২৩ মার্চ, ২০২০

মৃত্যু মিছিল যেন থামছেই না। লাগাম টানা কঠিন হয়ে পড়ছে SARS-CoV-2 ভাইরাসের ,আজ ২৩ মার্চ শেষ খবর পাওয়া পর্যন্ত এ পর্যন্ত কোভিড ১৯ এ সারা বিশ্বে মারা গেছেন প্রায় সাড়ে ১৫ হাজার মানুষ।


সারা বিশ্বের ১৯২ দেশে ছড়িয়ে পড়া রোগটিতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে তিন লক্ষ। তবে আশার বাণী এই যে এত বড় বিপর্যয়ে বিশ্বের সকল দেশের চিকিৎসক-নার্স ও স্বাস্হ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রম ও জীবন বাজি রাখা প্রচেষ্টায় এ পর্যন্ত প্রায় ১ লক্ষ রোগীকে সুস্হ করে তুলতে পেরেছেন তারা।

রোগটির উৎপত্তিস্থল চীন এর প্রাদুর্ভাব কমাতে সক্ষম হলেও , বিপর্যয়ের চরমে রয়েছে ইতালি ও স্পেন ও ইরান। যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা দ্রুতবেগে বাড়লেও মৃত্যু এখনো তুলনামূলক অনেক কম।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ইতালিতে সনাক্তকৃত রোগির সংখ্যা প্রায় ৬০ হাজার, সুস্হ হয়েছেন মাত্র ৭ হাজার যার বিপরীতে মারা গেছেন সাড়ে ৫ হাজার মানুষ।

অপরাদিকে স্পেনে গত ২৪ ঘন্টায় নতুন মৃতের সংখ্যা ৪১০ জন সহ সর্বোমোট মৃত প্রায় ২২ শত। এছাড়াও জার্মানি ও ইরানে মৃতের সংখ্যা ১৫শ এর কাছাকাছি।

বাংলাদেশে আজ ১ ডাক্তার ও ২ নার্স সহ ৬ জন নতুন আক্রান্ত রুগী সহ মোট রোগী ৩৩, এর মধ্যে মারা গিয়েছেন ৩ জন ও সুস্হ হয়ে বাড়ি ফিরেছেন ৫ জন।

সংক্রমন রোধে নানা প্রতিকূলতা ও সল্পতার মাঝেও প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন দেশের চিকিৎসক-নার্স ও স্বাস্হ্যকর্মীরা । নানা সেচ্ছাসেবি সংগঠন চালাচ্ছেন সচেতনতা মূলক কর্মসূচি। নতুন নতুন পদক্ষেপ ও নির্দেশনা দিচ্ছে স্বাস্হ্য মন্ত্রনালয় ও প্রশাসন।

প্রতিবেদকঃ মোঃ নাফিউল ইসলাম টিপু

জামিল সিদ্দিকী

A dreamer who want to bring positive changes in health sector in Bangladesh.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

করোনা ভাইরাস প্রতিরোধে সার্জিক্যাল মাস্ক ও হ্যান্ড গ্লাভস প্রদান করলো সন্ধানী ফমেক ইউনিট

Mon Mar 23 , 2020
২৩ মার্চ,২০২০ করোনা ভাইরাস প্রতিরোধে সার্জিক্যাল মাস্ক ও হ্যান্ড গ্লাভস প্রদান করলো সন্ধানী,ফরিদপুর মেডিকেল কলেজ ইউনিট সন্ধানী, ফরিদপুর মেডিকেল কলেজ ইউনিট এর পক্ষ থেকে “করোনা” ভাইরাস প্রতিরোধে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসকদের জন্য প্রাথমিক PPE(সার্জিক্যাল মাস্ক ও হ্যান্ড গ্লাভস) প্রদান করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ফরিদপুর মেডিকেল […]

ব্রেকিং নিউজ

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo