• পড়ালেখা

August 11, 2014 10:03 am

প্রকাশকঃ

লেখকঃ ডাঃ আক্তার উজজামান(হেলথ ইনফোরমেটিক্স,ক্যারোলিন্সকা ইন্সটিটিউট)

কিছুদিন আগে একজন জানতে চেয়েছিল কি করে Karolinska Institute এ ভর্তি হওয়া যায়। সময় অভাবে উত্তর দেয়া হয়নি। সেই পোস্ট খুঁজে বের করাতেও আলসেমি। দেশে থাকতে নানা ঝামেলায় আর দড়ি কলসির চাপে সময় বের করা মুস্কিল হয়ে যায়। আজ এখানেই দিয়ে দিচ্ছি। আলসে লোক তাই ছোট করে লিখছি। আরও তথ্য লাগলে জানাবেন। পরে যোগ করে দিব।
কেরোলিন্সকা তে (বা সুইডেন) এ যাওয়ার (মেডিক্যাল সাইন্স এ) সহজ কোন উপায় নেই। আগে স্কলারশিপ দিত বাংলাদেশে। ওয়ার্ল্ড ব্যাংক এর রিপোর্ট অনুযায়ী বাংলাদেশের অবস্থার ব্যাপক উন্নতি হওয়াতে এটা বন্ধ এখন। কিছু কিছু এলাইড সাইন্স এ স্টকহোম এর বাইরের বিশ্ববিদ্যালয় গুলোতে ইউনিভারসিটি ফান্ড পাওয়া যেতে পারে। স্টকহোম এ কম্পিটিশন বেশি, তাই সুযোগ কম। আমি নিজেও স্কলারশিপ পাইনি। বাংলাদেশ ইউনিভার্সিটি অফ হেল্‌থ সাইন্সেস এর মাধ্যমে একটা প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিয়ে রকেফেলার ইন্সিটিউট এর একটা গ্রান্ট পেয়েছিলাম। ওইটা দিয়ে গিয়েছি। খরচ আমি যে বিষয়ে পড়েছি তাতে প্রতি সেমিস্টার এখন ৮২৫০০ ক্রনার। ৪ সেমিস্টার এ সব মিলায়ে টিউশন ফি প্রায় ৩৫ লাখ টাকা। ক্লিনিকাল বিষয়ে খরচ এর কয়েক গুন তাও কঠিন শক্তিশালী রেফারেন্স আর background লাগবে। অ্যাপলিকেশন ফর্ম নির্দিষ্ট ফরমেটে জমা দিতে হবে যার জন্য দিতে হবে ১০০০০ টাকা। অ্যাপ্লিকেশন ফর্ম এ দেয়া পূর্ববর্তী অভিজ্ঞতা আর মোটিভেশন ফর্ম এর উপর নির্ভর করে ভর্তি হতে ইচ্ছুকদের মধ্য থেকে প্রার্থী যাচাই বাছাই করা হয়।
অন টপিকঃ দেশের বাইরে স্কলারশিপ খুজতে চাইলে সংশ্লিষ্ট বিষয়ে কাজের অভিজ্ঞতা আর হাই ইমপ্যাক্ট জার্নাল এ পাবলিকেশন থাকা জরুরী।
অফ টপিকঃ জ্যাক খালি বাংলাদেশে না, ঠিকমত ধরতে পারলে সব দেশেই কাজ করে। বরং বাংলাদেশ থেকে বেশি ভাল কাজ করে। পয়সা লাগে না বাংলাদেশের মত। মুস্কিল হল বেশিরভাগ ক্ষেত্রেই বাঙালি বাঙ্গালির জন্য সমস্যা (সব ক্ষেত্রে নয়)। অন্যান্য দেশ যেমন organized syndicate তৈরি করে ফেলেছে এইসব একাডেমিক আর প্রফেশনাল বিষয় গুলোতে তা দেখলে অবাক হতে হয়। বাংলাদেশের ও সিন্ডিকেট আছে, তবে তা রাজনৈতিক দলাদলি, অড জব আর ব্যাবসা প্রতিষ্ঠান এ লোক আনা আনির জন্যই বেশি active।
(Sorry if I hurt someone with the above comment. That’s a personal view and might be wrong)
http://ki.se/en/education/collated-scholarships
http://studyinsweden.se/scholarships/download (1)

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ

পাঠকদের মন্তব্যঃ ( 1)

  1. রাগকন্যা says:

    সুইডেন নিয়ে আগ্রহ ছিল বেশ, লেখাটা পড়ে ভালো লাগলো। এ বিষয়ক আরও লেখা চাই :)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
.