• গুনী মানুষ

May 9, 2016 7:21 pm

প্রকাশকঃ

azad_FCPS

ডা কিশোয়ার আজাদ। বাংলাদেশ ডায়াবেটিস সমিতি, বাডাসের পেরিন্যাটাল কেয়ার প্রজেক্টের ডিরেক্টর। তিনি ইব্রাহিম মেডিকেল কলেজের পেডিয়াট্রিক্সের প্রফেসর এবং বারডেম হাসপাতালের পেডিয়াট্রিক্সের অনারারী সিনিয়র কনসালটেন্ট পদে কর্মরত। বারডেম হাসপাতালের পেডিয়াট্রিক্স বিভাগ এবং নবজাতক বিভাগ তিনি প্রতিষ্ঠা করেন। তিনি নবজাতক, শিশু এবং মাতৃস্বাস্থ্যের উপর প্রচুর গবেষণা করেছেন। তিনি শিশুদের ডায়াবেটিস রোগ নিয়েও কাজ করেছেন।

তিনি নারী ক্ষমতায়নের মাধ্যমে নবজাতক, শিশু এবং মাতৃমৃত্যু প্রতিকারের জন্য ব্যয়সাশ্রয়ী পদ্ধতি নিয়ে গবেষণা করেছেন। তিনি বাংলাদেশে শিশুদের ডায়াবেটিস রোগের রোগতত্ত্ব নিয়ে গবেষণা করেছেন। নবজাতক, শিশু এবং মাতৃস্বাস্থ্যের উপর তার অনেক গবেষণা বিভিন্ন নন্দিত জার্নালে প্রকাশিত হয়েছে।

ডিএফআইডি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে পরিচালিত বিভিন্ন গবেষণায় তিনি নেতৃত্ব দিয়েছেন। প্রফেসর আজাদ বাংলাদেশ নবজাতক ফোরামের সভাপতি।

নবজাতক, শিশু এবং মাতৃস্বাস্থ্যের উপর বিভিন্ন জাতীয় নীতিমালা এবং গাইডলাইন প্রণয়নের পিছনে ডা কিশোয়ার আজাদের ভূমিকা অপরিহার্য। ডা আজাদ ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। অক্সফোর্ড ইউনিভার্সিটি মেডিকেল স্কুল থেকে তিনি এমএসসি সম্পন্ন করেন। এছাড়া তিনি সম্পন্ন করেছিলেন এফসিপিএস এবং এমআরসিএস।
ডা কিশোয়ার আজাদের গবেষণাপত্র পড়তে দেখুন

শেয়ার করুনঃ Facebook Google LinkedIn Print Email
পোষ্টট্যাগঃ

পাঠকদের মন্তব্যঃ ( 0)




Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Advertisement
Advertisement
Advertisement
.