Life vs Dream: অস্ট্রেলিয়ায় চিকিৎসকদের পার্মানেন্ট রেসিডেন্সি

নিউজটি শেয়ার করুন

তথ্য ঃ জাহিদ হাসান,প্ল্যাটফর্ম ক্যরিয়ার উইং

স্বপ্নভাংগা-গড়ার দেশ, অনেক সম্ভাবনার দেশ অস্ট্রেলিয়া,বর্তমানে চিকিৎসকদের পছন্দের তালিকায় শীর্ষে। অস্ট্রেলিয়ায় পারমানেন্ট রেসিডেন্ট হতে পারেন ৩টি উপায়েঃ

১। ক্লিনিক্যাল
২। নন-ক্লিনিক্যাল
৩। স্কিল মাইগ্রেশন

১। ক্লিনিক্যালঃ
একজন ফিজিশিয়ান হিসেবে অস্ট্রেলিয়ায়য় ক্যারিয়ার করতে চাইলে আপনাকে AMC-Australian Medical Council পরীক্ষায় পাশ করতে হবে। AMC এর ২টা পার্টঃ
1.AMC-MCQ
2.AMC-Clinical / OSCE

Primary Procedure:
আপনি AMC পরীক্ষার জন্য যোগ্য কিনা তা যাচাই করার জন্যwww.amc.org.au ওয়েবসাইটে এপ্লাই করতে হবে। প্রথমেই একটি একাউন্ট খুলে নিন। তারপর আপনি ই-মেইলে একটি ক্যান্ডিডেট নাম্বার পাবেন। সেই একাউন্ট থেকে আপনার সমস্ত ডকুমেন্ট সহ 305 AUD (প্রায় ২০,০০০ টাকা) দিয়ে এপ্লাই করুন। একটি অনলাইন ফর্ম দেওয়া হবে, ফিল আপ করুন। আরেকটি কনফার্মেশন পাবার পর সমস্ত ডকুমেন্ট DHL এর মাধ্যমে অস্ট্রেলিয়া পাঠান। এরপর অথরিটি এই ডকুমেন্ট USA তে ECFMG (Educational Commission for foreign Medical Graduate) এর কাছে পাঠিয়ে আপনার স্টুডেন্টশিপ যাচাই করবে। ECFMG আপনার কলেজে ডকুমেন্ট পাঠানোর পর কলেজ থেকে সত্যায়িত করে DHL এর মাধ্যমে আবার। USA পাঠিয়ে দিন। কয়েকদিনের মাঝেই AMC থেকে কনফারমেশন পাবেন আপনি AMC এর জন্য যোগ্য কিনা।

AMC-MCQ:::
ফাইনাল প্রফ পাশ করেই দিতে পারবেন। ইন্টার্নশিপ + IELTS এর প্রয়োজন নেই। খরচ সবমিলিয়ে 2550 AUD (প্রায় ১.৫ লাখ টাকা) পরবে। বাংলাদেশে এর কোন সেন্টার নেই। সবচেয়ে কাছে সেন্টার দিল্লী থেকে দিতে পারেন। এছাড়াও ভারতে আরো কিছু সেন্টার আছে, পছন্দমত AMC ওয়েব থেকে বেছে নিন। প্রতিমাসে ৬-৭ বার হয়ে থাকে। ২-১ বছর আগে চিকিৎসক রা MCQ দিয়ে IELTS করে জিপি জব পেত। কিন্তু এখন শুধু MCQ পাশ করে পাওয়া যায়না।
প্রিপারেশনঃ
Major Discipline: Medicine, surgery, Gynae & obs, Psychiatry, Medical ethics, Statistics preparation.

Materials:::
এ পরীক্ষার বাইবেল হচ্ছে AMC Handbook clinical & MCQ
General practise:
John Murtagh, Latest edition of Oxford handbook of clinical surgery
Gynae & obs: Lellewn Zones
Medical ethics: 100 case of conrad fischer
USMLE – KAPLAN series
Psychiatry- Barbara Fadem
Paediatrics- Royal Melbourne paed handbook, David Hull, RACGP (Royal Australiann College of General Practise) website.
Ct scan, Fundoscopy pictures from google. সাথে আরো কিছু রিকল কোশ্চেন পাওয়া যায় নীলক্ষেতে সেগুলো সংগ্রহে রাখবেন। ফটোকপি পাওয়া যায় কেয়া লাইব্রেরি তে আর অরিজিনাল কপি পাওয়া যায় মল্লিক ব্রাদার্সে। পড়া বুঝতে,ধরতে একটু সময় লাগে কিন্তু কঠিন না। গ্রুপ করে পড়ুন।
MCQ পরীক্ষার ২টা স্টেজ থাকেঃ
1.Stage-1:: Medicine, Surgery, Gynae, Paedi skill
2.Stage-2:: Multi station assessment of clinical
২টা স্টেজেই ১২৫ মার্কের প্রশ্ন হয়। সময় ৩ ঘন্টা করে।

AMC-Clinical:::
Full regi: এর জন্য আপনার কলেজে ১ বছরের ইন্টার্নশিপ থাকতে হবে। পরীক্ষার ধরন হয় Multi-stational. খরচ পরবে প্রায় 3400 AUD . ভিজিট ভিসায় অস্ট্রেলিয়ায় গিয়ে এ পরীক্ষা দিতে হবে আপনার। AMC এর ২টা পার্ট শেষ করতে ২-৩ বছর লেগে যায়, তাই ক্লিনিক্যাল এক্সপেরিয়েন্স গ্যাপ হবার সম্ভাবনা থাকে। ২-৩ বছর ক্লিনিক্যাল এক্সপেরিয়েন্স গ্যাপ হলে অস্ট্রেলিয়ান বোর্ড রেজিঃ দেয়না। এটা একটা মেজর সমস্যা। তাই যেভাবেই প্ল্যান করুন না কেন ক্লিনিক্যাল গ্যাপ যেন না হয়। AMC-Clinical পাশ করে দেশে এসে IELTS দিবেন।
অস্ট্রেলিয়ায় ক্লিনিক্যাল দেওয়ার সময় IELTS এর পরিবর্তে OET (Occupational English Test) দিতে পারেন। ফুল রেজিঃ পেতে IELTS-7 / OET-B লাগবে। OET ডাঃ দের জন্য কিছুটা সহজ, কেননা এটা মেডিকেল রিলেটেড। ভুলেও IELTS অস্ট্রেলিয়া থেকে দেবার প্ল্যান করবেন না। পরে পস্তাবেন। সেখানে 7 পাওয়া too much tough. তারপর দেশে এসে জব করুন পাশাপাশি বিভিন্ন অনলাইন এজেন্সি তে সিভি ড্রপ করে রাখবেন। জবের ইন্টার্ভিউ স্কাইপ/ফোনে নেওয়া হবে। সিলেক্টেড হলে 457 (sponsorship Visa) ক্যাটাগরি তে ভিসা পাবেন।

নন-ক্লিনিক্যালঃ
নন-ক্লিনিক্যাল সব সাবজেক্ট অস্ট্রেলিয়ায় এভেইলেবল না। MPH এ এডিমিশন নিয়ে স্টুডেন্ট ভিসায় যেতে পারেন যদিও তা অত্যন্তই ব্যায়বহুল। যেকোন ব্যাচেলর /মাস্টার্স প্রোগ্রামের টিউশন ফি নূন্যতম 22-35000 AUD/year.
বছরে ২টি সেমিস্টার। পার্ট টাইম জব -২০ ঘন্টা/ সপ্তাহে।
মেজর যে সাবজেক্ট গুলোতে এডমিশন নিতে পারেনঃ
1.MPH
2.MD (Doctor of Medicine)
3. B.sc Nursing
তবে এমডি তে পড়তে গেলে MCAT পরীক্ষায় পাশ করে যেতে হবে, সাথে IELTS 7.5 এবং টিউশন ফি হবে বছরে প্রায় 55,000 AUD. এটা অস্ট্রেলিয়ায় পোস্ট গ্র্যাজুয়েট এন্ট্রি।
জবঃ নন-ক্লিনিক্যাল থেকে পড়াশুনা করে যেসব জব পেতে পারেনঃ Public Health, Health service management, Family Medicine, Reproductive medicine, Sonography

৩। স্কিল মাইগ্রেশনঃ
চিকিৎসক দের জন্য এটা খুব কঠিন এবং চ্যালেঞ্জিং। সরাসরি আপনি স্কিল মাইগ্রেশনের জন্য এপ্লাই করতে পারবেন না। পাবলিক হেলথ ফিল্ডে কাজ করে থাকলে আপনি পাবলিক হেলথ ওয়ার্কার হিসেবে মাইগ্রেশন করতে পারবেন। এক্ষেত্রে আপনার এক্সপেরিয়েন্স দেখাতে হবে ২.৫-৪ বছর, খরচ পরবে ৫-৬ লাখ টাকা, সময় লাগবে প্রায় ২ বছর। এবং অবশ্যই IELTS এ 7 লাগবে।

Job perspectives:::
এই পার্ট টুকু খুব মন দিয়েঃ

AMC পরীক্ষার পাশের পর ইন্টার্নশিপ পজিশন পেতে হয়, তা না হলে ফুল রেজিঃ পাওয়া যায়না, কিন্তু অস্ট্রেলিয়ান রা কয়েক বছর ধরে IMG দের ইন্টার্নশিপ পজিশন দিচ্ছে না। তাই IMG যদি জব ম্যানেজ করতে পারে তবেই ফুল রেজিঃ পাবে। আপনারা যারা নেট ঘাঁটবেন তারা দেখে থাকবেন ফুল রেজিঃ পাওয়ার রিকোয়ারমেন্ট দিয়ে রেখেছে অনেক ওয়েবসাইটে। এটা পুরাতন সিস্টেম, নিজেকে আপডেট রাখুন। অস্ট্রেলিয়ান রা নিজেদের গ্র্যাজুয়েট বের করছে তাই জব অনেকটা প্রতিযোগিতামূলক হয়ে উঠছে কিন্তু অসম্ভব নয়। জব পাওয়ার ক্ষেত্রে কিছু টেকনিক এপ্লাই করতে পারেনঃ

১। দেশে কোন জব চলাকালীন সময়ে অনলাইনে জবের জন্য এপ্লাই করুন, এটা সবচেয়ে কার্যকরী উপায়। অস্ট্রেলিয়ায় ইমার্জেন্সি, আইসিইউ তে চাহিদা বেশি। AMC পাশ করে দেশে এসে ইমার্জেন্সি, আইসিইউ, ফিজিওথেরাপি এগুলোতে জব করুন, ভাল কাজে দিবে। আপনার ক্লিনিক্যাল এক্সপেরিয়েন্স যত বেশি জব পাবার সম্ভাবনা তত বেশি।

২। জিপি প্র্যাকটিস নিয়ে ভাবুন, সেদেশে জিপি দের ইনকাম বেশি, জব পাওয়া যায় অনেকটা সহজে। জিপি দের গ্রামের দিকে যেতে হয়। সেখান থেকে পেশেন্ট রেফার করতে হয়। আপনার বাংলাদেশে যে এক্সপেরিয়েন্স আছে সেটা জিপি হিসেবে দেখান, সত্যি বলছি জব পাওয়া সহজ হবে। অস্ট্রেলিয়ায় ফুল রেজিঃ পেতে AMC ২টা পার্ট পাশ করতে হয়। কিন্তু MO / GP হিসেবে জব করতে পার্ট -১ পাশই হচ্ছে রিকোয়ারমেন্ট। যদিও এখন পার্ট-১ পাশ করে জব পাওয়া কঠিন।

৩। আপনি ফুল রেজিঃ পেলে ১ বছর জব করেই GMC রেজিঃর জন্য এপ্লাই করতে পারবেন যার জন্য Royal Australian College of Physicians & Surgeons থেকে রেসিডেন্সি ট্রেইনিং পোস্টের জন্য এপ্লাই করতে পারবেন। ট্রেইনিং পোস্ট ওয়েল পেইড জব। কিংবা আপনি জিপি তে ক্যারিয়ার করতে চাইলে FRACGP (Fellowship of Royal Australian College of General Practise) এ ট্রেইনিং পোস্টের জন্য এপ্লাই করতে পারবেন। GMC রেজিঃ হয়ে গেলে আপনি PR এর জন্য এপ্লাই করতে পারবেন। মনে রাখবেন AMC PR রিলেটেড না। কিন্তু GMC & Fellowship PR রিলেটেড।

৪। প্রত্যেকটি হসপিটালের ম্যানেজমেন্ট সেকশনে ই-মেইলে যোগাযোগ রাখুন, অনলাইন এজেন্সি তে সিভি ড্রপ করে রাখুন, প্রত্যেকটা স্টেট এর গভর্নমেন্ট রিক্রুইটমেন্ট ওয়েবসাইটে নিয়মিত চোখ রাখুন। আমার কাছে ৮ টি স্টেটের গভর্নমেন্ট রিক্রুইটমেন্ট ওয়েব এড্রেস আছে, যদি কেউ জবের জন্য এপ্লাই করার কথা ভাবছেন যোগাযোগ করবেন।

৫। মনে রাখবেন অস্ট্রেলিয়ার ৮ টি স্টেটের ৪ টি তে এপ্লাই করতে পারবেন যদি আপনার PR/Citizenship না থাকে। আর থাকলে ৮ টি তেই এপ্লাই করতে পারবেন। তাই PR না থাকলে ঐ ৪ স্টেটের কথা ভুলে যান।

প্ল্যাটফর্ম চিকিৎসকদের পক্ষে, আমাদের কথা বলবো আমরাই।

Ishrat Jahan Mouri

Institution : University dental college Working as feature writer bdnews24.com Memeber at DOridro charity foundation

28 thoughts on “Life vs Dream: অস্ট্রেলিয়ায় চিকিৎসকদের পার্মানেন্ট রেসিডেন্সি

  1. আমি যতটুকু জানতাম, বাংলাদেশের ইন্টার্নী করেই ফুল রেজিষ্ট্রেশন পাওয়া যায় আস্ট্রেলিয়াতে সেটি কি এখন বন্ধ করে দিয়েছে?

  2. the topic has been well summarised… however, its initial registration fee is now 550$ and mcq exam is not 6hrs.. its 3hrs now.. guidelines have been changed.. please visit amc websites for up to date information. nevertheless, getting job may not be that much easy. For GP jobs,IMGs must appear in PESCI exam, even after passing both AMC exams.PESCi and Amc clinical are nearly similar with some differences.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

Next Post

ময়মনসিংহ মেডিকেলে চিকিৎসকের উপর নগ্ন হামলা

Wed Jun 22 , 2016
২২/০৬/১৬ ইং তারিখ ভোর ৪:০০ ঘটিকায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের সিসিইউ তে কর্মরত মিডলেভেল এমডি রেসিডেন্ট ডা:রুহুল কে একদল সন্ত্রাসী মারাত্নকভাবে শারীরিকভাবে লাঞ্চিত করে। ভোর ৪:০০ ঘটিকায় একজন রোগী ভর্তি হন। রোগীকে এক্সামিন করে ও ইসিজি করে ডা:রুহুল রোগীকে মৃত ঘোষনা করেন(ব্রট ডেথ)। এরপরই রোগীর লোকজন চিকিৎসকের উপর নির্মমভাবে চড়াও […]

Platform of Medical & Dental Society

Platform is a non-profit voluntary group of Bangladeshi doctors, medical and dental students, working to preserve doctors right and help them about career and other sectors by bringing out the positives, prospects & opportunities regarding health sector. It is a voluntary effort to build a positive Bangladesh by improving our health sector and motivating the doctors through positive thinking and doing. Platform started its journey on September 26, 2013.

Organization portfolio:
Click here for details
Platform Logo