X

লকডাউনে জরুরি প্রয়োজনে বের হতে পুলিশের ‘মুভমেন্ট পাস’ সার্ভিস

প্ল্যাটফর্ম নিউজ, ২১ মে ২০২০, বৃহস্পতিবার

সারাদেশের লকডাউন পরিস্থিতিতে চলাফেরায় হয়রানি বন্ধের জন্য ‘মুভমেন্ট পাস’ নামে একটি বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পুলিশ। যাত্রা শুরুর স্থান ও গন্তব্য নির্ধারণ করাসহ আরও বেশকিছু তথ্য প্রদানের মাধ্যমে জরুরি প্রয়োজনে যারা যাতায়াত করবেন, তাদের জন্য এই পাসের ব্যবস্থা করা হয়েছে। পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ পুলিশের অনলাইন ওয়েবসাইটে আবেদনের মাধ্যমে যথোপযুক্ত কারণ দেখিয়ে বাইরে যাবার অনুমতি দেয়া হচ্ছে।

পুলিশ সদর দপ্তরের আইসিটি বিভাগের সমন্বয়ে এমন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার জানায়, “জরুরী প্রয়োজনে আপনি এই টুলটির সাহায্যে পুলিশ এর সংশ্লিষ্ট বিভাগ থেকে লক ডাউন পরিস্থিতিতে বের হওয়ার অনুমতি নিতে পারবেন।আপনার প্রয়োজনীয় তথ্য প্রদান করার পর আপনি শর্ত সাপেক্ষে নির্দিষ্ট সময়ের জন্য অনুমতি পাবেন। আপনাকে প্রতিবার যাতায়াতের জন্য পাস নিতে হবে, একটি পাস একবার ব্যবহারযোগ্য। যাওয়া এবং আসার জন্য আপনাকে দুইটি আলাদা পাসের আবেদন করতে হবে।”

বাইরে কোথাও পুলিশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হলে এ পাস দেখালে তাকে নির্বিঘ্নে চলাচল করতে দেওয়া হবে। এ বিষয়ে পুলিশ সদর দপ্তরের এক কর্মকর্তা বলেন, “জরুরি পণ্য-সেবা দেওয়ার কাজে বাইরে বের হওয়াদের চলাচলকে বাধামুক্ত করার জন্য এ পাস দেওয়া হবে। এ পাসের জন্য সবাইকে অনলাইনে আবেদন করতে হবে। সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তারা আবেদন যাচাই-বাছাই সাপেক্ষে পাস দেবে। আবেদনের ঠিকানা- [ movementpass.police.gov.bd ]

ঠিকানায় গিয়ে আবেদনের মাধ্যমে পাস সংগ্রহ করা যাবে। উক্ত লিংকে ঢুকে মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে হবে। মুভমেন্ট পাস ক্লিক করে মোবাইল নাম্বারটি প্রবেশ করাতে হবে। অতঃপর আপনার মোবাইলে একটি ওটিপি চলে যাবে। ওটিপি প্রবেশ করালে আপনি পাস এর জন্য আবেদন করতে পারবেন।”

মুভমেন্ট পাসের জন্য প্রয়োজনীয় তথ্য-
১. যে থানা এলাকা থেকে যাবেন
২. যে থানা এলাকায় যাবেন
৩. আপনার নাম
৪. লিঙ্গ
৫. বয়স
৬. ভ্রমণের কারণ
৭. পাস ব্যবহারের তারিখ ও সময়
৮. পাশের মেয়াদ শেষের তারিখ ও সময়
৯. পরিচয় পত্র
১০. নিজস্ব গাড়ি কি
১১. আপনার ছবি

যে সকল কারণে বাইরে যাওয়া যাবে-
১. মুদি মালামাল কেনাকাটা
২. কাঁচা বাজার
৩. ঔষধ ক্রয়
৪. চিকিৎসা
৫. চাকরি
৬. কৃষিকাজ
৭. পণ্য পরিবহন
৮. পণ্য সরবরাহ
৯. ত্রাণ বিতরণ
১০. পাইকারি/খুচরা ক্রয়
১১. পর্যটন
১২. মৃতদেহ সৎকার
১৩. ব্যবসা
১৪. অন্যান্য

পরিচয় পত্র হিসেবে যা যা ব্যবহার করা যাবে –
১. জাতীয় পরিচয় পত্র
২. ড্রাইভিং লাইসেন্স
৩. পাসপোর্ট
৪. জন্ম নিবন্ধন
৫. স্টুডেন্ট আইডি

এ মুহূর্তে সার্ভিসটি ডেমো পর্যায়ে রয়েছে, অতি দ্রুত চালু করা হবে।

নিজস্ব প্রতিবেদক/রুহানা অরণি

Platform:
Related Post