X
    Categories: COVID-19

চীনে দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ, একটি শহর লকডাউন

প্ল্যাটফর্ম নিউজ, ২১মে ২০২০, বৃহস্পতিবার

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো করোনার উপস্থিতি ধরা পড়ে। প্রথমদিকে চীনে করোনায় আক্রান্তের সংখ্যা বেশি থাকলেও গত কয়েক মাসের প্রচেষ্টায় চীন এই বিপর্যয় কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে। তবে সাম্প্রতিক সময়ে দেশটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা আবারও বাড়তে শুরু করেছে।

চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় জিলিন প্রদেশের সুলান শহরে নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় সেখানে লকডাউন জারি করা হয়েছে। এক লন্ড্রি থেকে সংক্রমণ ঘটেছে ১১ জনের মধ্যে। ৪৫ বছর বয়সী এক নারী থেকে শুরু হয়েছে সংক্রমণ, তার পরিবারের অধিকাংশই এখন কোভিড-১৯ রোগী। এ ঘটনার পর সুলানের জনসমাবেশের সব স্থান বন্ধ করে দেওয়া হয়। শহরটির অধিবাসীদের বাড়িতেই থাকতে বলা হয়। সেই সঙ্গে গণপরিবহন স্থগিত করে শহরটিকে উচ্চ ঝুঁকিপূর্ণ অঞ্চল ঘোষণা করা হয়েছে।

চীনা চিকিৎসকেরা উহানের মূল প্রাদুর্ভাবের তুলনায় উত্তর-পূর্ব অঞ্চলের ক্ষেত্রে সুলানের নতুন ক্লাস্টারের রোগীদের মধ্যে করোনা ভাইরাসকে আলাদাভাবে দেখছেন, পরামর্শ দিচ্ছেন যে এই ভাইরাসটি অজানা উপায়ে পরিবর্তিত হতে পারে এবং এটি ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টাকে জটিল করে তুলছে।

জিলিন এবং হিলংজিয়াংয়ের উত্তরাঞ্চলীয় প্রদেশগুলিতে পাওয়া রোগীরা দীর্ঘসময় ধরে এই ভাইরাসটি বহন করে এবং নেগেটিভ পরীক্ষার জন্য আরও বেশি সময় নিচ্ছে বলে মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনকে জানিয়েছেন চীনের শীর্ষ পর্যায়ের একজন চিকিৎসক কিউ হাইবো। তিনি বলেন, সুলানের রোগীদের মধ্যে সংক্রমণের পরে লক্ষণগুলি প্রকাশ করতে উহানের রোগীদের থেকে এটি এক থেকে দুই সপ্তাহ বেশি সময় নিচ্ছে এবং এতে কর্তৃপক্ষের পক্ষে রোগ ছড়ানোর আগে তাদের চিহ্নিত করা কঠিন হয়ে পড়ছে।জিলিন প্রদেশের সুলান এবং শেঙ্গিয়াং শহরে বিগত দুই সপ্তাহ ধরে ছড়িয়ে পড়েছে প্রায় ৪৬ টি নতুন কেস, এটি সংক্রমণের পুনরুত্থান যা ১০০ মিলিয়ন লোকের অঞ্চলে নতুন করে লকডাউন করতে বাধ্য করে। কিউইউ বলেন, ডাক্তাররা লক্ষ্য করেছেন যে উত্তর-পূর্ব ক্লাস্টারের রোগীদের বেশিরভাগ ফুসফুসই ক্ষতিগ্রস্থ হয়েছে, অন্যদিকে উহানের রোগীদের হৃৎপিণ্ড, কিডনি এবং অন্ত্রে জুড়ে বহু-অঙ্গ ক্ষতিগ্রস্থ হয়েছে।

বিশ্বাস করা হচ্ছে নতুন ক্লাস্টারটি রাশিয়া থেকে সংক্রামিত আগতদের সংস্পর্শে এসেছিল, যা ইউরোপের সবচেয়ে খারাপ প্রাদুর্ভাবের কারণ। জেনেটিক সিকোয়েন্সিংয়ে জিলিনের এবং রাশিয়ার কেসের মধ্যে সাদৃশ্য রয়েছে, বলেছেন কিউইউ। আশঙ্কা করা হচ্ছে এই প্রাদুর্ভাব দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে মনে করেন চীন সরকারের মেডিকেল উপদেষ্টা ডা. ঝং ন্যানশান। তিনি বলেন, ‘চীনে নতুন করোনা রোগীদের মধ্যে অধিকাংশই ইমিউনিটির অভাবে আক্রান্ত হয়েছেন। আমরা এখন বড় ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছি। এই মুহূর্তে পৃথিবীর অন্যান্য দেশে যা চলছে, চীনের পরিস্থিতি তার চেয়ে কম ভয়াবহ না।’

চীনের ন্যাশনাল হেলথ কমিশনের (এনএইচএস) তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত ৮২ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৪ হাজার ৬৩৩ জন।

নিজস্ব প্রতিবেদক/রুহানা অরণি

Platform:
Related Post