X

পিপিই লাগবে পিপিই, হরেক রকম পিপিই

প্ল্যাটফর্ম নিউজ, ১৮ এপ্রিল ২০২০

মহামারীর এই দিনে চিকিৎসকদের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী বা পিপিই নিয়ে মাতামাতি শুরু থেকেই৷ কেউবা বলছেন পর্যাপ্ত পিপিই আছে, কেউবা অপ্রতুল পিপিইর কথা তুলে ধরছেন স্বয়ং প্রধানমন্ত্রীর নিকট।

কোথাও পিপিই এখনো পৌঁছে নি, আবার কোথাও পাওয়া যাচ্ছে মানহীন পিপিই সরবরাহের অভিযোগ। এতকিছুর পরেও ব্যক্তিগত, স্বেচ্ছাসেবী সংগঠন এবং বরাদ্দকৃত সরকারি সুরক্ষা সামগ্রী পরেই চিকিৎসাসেবা দিচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। তবে আক্রান্ত চিকিৎসকদের সংখ্যা কিন্ত একটা প্রশ্ন রেখেই যাচ্ছে- পিপিই কি পর্যাপ্ত এবং মানসম্মত?

অপ্রতুলতার কারণে সমগ্র বিশ্বেই বিকল্প পন্থা অবলম্বন করছে, যেমন- পুনঃব্যবহারযোগ্য করা, কিয়স্ক ব্যবহার করা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) সুপারিশকৃত সেফটি চেকলিস্ট মেনে সব পিপিই তৈরি হচ্ছে কিনা তা নিয়ে চলছে ব্যাপক আলোচনা সমালোচনা।

হাতিরপুল এলাকার দৃশ্য

এর মধ্যে ঢাকার সড়কে দেখা মিললো এক অভূতপূর্ব দৃশ্য। রাজধানীর বিভিন্ন জায়গায় ভ্যানে করে হকাররা বিক্রি করছেন “পারসোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই)”। দর কষাকষি করে পছন্দের রং অনুযায়ী এই “পিপিই” মানুষকে কিনতেও দেখা গিয়েছে! এভাবে নিম্নমানের সামগ্রী বিক্রি এই ঝুঁকিপূর্ণ সময়ে কতখানি যুক্তিযুক্ত আর কতখানি মানবিক, তা চিন্তার বিষয়!

নিজস্ব প্রতিবেদক/নাহিদা হিরা

Platform:
Related Post