X

নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজে পিসিআর ল্যাব উদ্বোধন

প্ল্যাটফর্ম নিউজ,
বুধবার, ৬ মে, ২০২০

নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে করোনা ভাইরাস শনাক্তকরণে ব্যবহৃত পিসিআর মেশিন উদ্বোধন করা হয়েছে। গত রোববার (৩ মে ) বিকালে কলেজের ৬ষ্ঠ তলায় এ ল্যাব উদ্বোধন করেন নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশিদ কিরণ।

এ সময় উপস্থিত ছিলেন আমাউমেকের অধ্যক্ষ প্রফেসর ডা. আব্দুস ছালাম, স্বাচিপ নোয়াখালী জেলা শাখার সভাপতি ডা. ফজলে এলাহী খান এনাম, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, বিএমএ নোয়াখালী জেলা শাখার সভাপতি ডা. এম এ নোমান প্রমুখ।

গত রবিবার (৩ মে) দুটি ডেমো নমুনা টেস্টের মধ্য দিয়ে শুরু হয় ল্যাবের কার্যক্রম। আগামী তিন থেকে সাতদিন চলবে এ ডেমো টেস্ট। এরপরই মূলত রোগীর নমুনা সরাসরি এই ল্যাবে পরীক্ষা করা হবে।

কলেজ কর্তৃপক্ষ জানায়,

“প্রত্যেক উপজেলা থেকে টেকনোলজিস্টরা নমুনা সংগ্রহ করবেন। নমুনা নির্দিষ্ট অ্যাম্বুলেন্সের মাধ্যমে মেডিকেল কলেজে আসবে এবং সর্বাধুনিক সংযোজিত থার্মোফিসার আরটিপিসিআর ও বায়োসিস্টেম মেশিনে পরীক্ষা করে সংশ্লিষ্টদের পরীক্ষার ফলাফল জানিয়ে দেয়া হবে। সরাসরি কলেজে কোনো নমুনা সংগ্রহ করা হবে না।”

আমাউমেকের অধ্যক্ষ প্রফেসর ডা. আবদুস ছালাম জানান,

“আমরা তড়িঘড়ি করে কোনো কাজ করতে চাই না। বিশ্বাসযোগ্য রিপোর্ট যাতে দিতে পারি সে লক্ষ্যে আমাদের চেষ্টা অব্যাহত থাকবে।”

এদিকে মেডিকেল কলেজটিতে এই ল্যাবের জন্য ৮টি টিম গঠন করা হয়েছে। প্রতিটি টিমে বিশেষজ্ঞ চিকিৎসক, টেকনোলজিস্টসহ ৮ জন করে থাকবেন। তাঁরা পালাক্রমে দায়িত্ব পালন করবেন। কর্তব্যরতদের জন্য সর্বোচ্চ সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে।

প্রতিদিন এ ল্যাবে ৯৫টি করে নমুনা পরীক্ষা করা যাবে। নোয়াখালী জেলা ছাড়াও আশপাশের লক্ষ্মীপুর ও চাঁদপুর জেলার সন্দেহভাজন রোগীদেরও নমুনা পরীক্ষা করা হবে ল্যাবটিতে। ফলে করোনা পরীক্ষার জন্য আর দশ দিন অপেক্ষা করতে হবে না এ অঞ্চলের মানুষকে।

নিজস্ব প্রতিবেদক/ অংকন বনিক জয়

অংকন বনিক:
Related Post