X

কোভিড-১৯ চিকিৎসায় উত্তরায় নতুন হাসপাতালের যাত্রা শুরু

প্ল্যাটফর্ম  নিউজ, ৬ জুন ২০২০, শনিবার

করোনা রোগীদের চিকিৎসা সেবা দেবে জাপান-ইস্টওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতাল। উত্তরায় ৩০০ শয্যার একটি কোভিড হাসপাতালের শনিবার থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। তবে রোগী ভর্তির মাধ্যমে চিকিৎসা কার্যক্রম শুরু হবে পরদিন রোববার থেকে।

বাংলাদেশ ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ, জাপানের গ্রিন হাসপাতাল সাপ্লাই এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) যৌথ উদ্যোগে এই হাসপাতালটি প্রতিষ্ঠিত হয়েছে।

জাপান-ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) চিকিৎসক মোয়াজ্জেম হোসেন জানান,

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়া হবে। শনিবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক আমাদের কোভিড হাসপাতালটির উদ্বোধন করবেন। আগামী রোববার থেকে রোগী ভর্তির কার্যক্রম শুরু হবে।আর আমাদের হাসপাতালে নিজস্ব পিসিআর মেশিন স্থাপন করা হয়েছে। প্রতিদিন গড়ে ১ হাজার ৮০টি করোনার নমুনার পরীক্ষা করা সম্ভব হবে। ২৪ ঘণ্টা আমাদের হাসপাতালে পরামর্শক চিকিৎসক সেবায় নিয়োজিত থাকবেন।’

জাপান-ইস্টওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের তথ্য বলছে,

কোভিড আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসার বিষয়টি অগ্রাধিকার দেবে প্রতিষ্ঠানটি। চিকিৎসকদের জন্য ২০টি শয্যা বরাদ্দ থাকবে। হাসপাতালটিতে ৩০০ শয্যার মধ্যে ২৪টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) থাকবে। আর আইসোলেশন বেড থাকবে মোট ৩৬টি। রোগীর চিকিৎসা সংক্রান্ত আপডেট তথ্য অনলাইনের মাধ্যমে তাদের পরিবারকে জানানো হবে।”

Anisur Riad:
Related Post