X

কোভিড-১৯ এর সঙ্গে পাল্লা দিয়ে ডায়রিয়া

প্ল্যাটফর্ম নিউজ , ১৬ জুলাই ২০২০, বৃহস্পতিবার

গত ১৪ দিনে সাড়ে ৫ শতাধিক লোক চাঁদপুর ও এর আশপাশের এলাকায় ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে, জানিয়েছে আইসিডিডিআরবি হাসপাতাল, মতলব।

আইসিডিডিআরবি হাসপাতাল, মতলব

৩০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত আক্রান্ত হয়ে উক্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৭৫ জন, গড়ে প্রতিদিন ভর্তি হয়েছেন ৪০ জনের বেশি। জানা গিয়েছে, এদের মধ্যে ৫৬ শতাংশ নারী এবং ৪৪ শতাংশ পুরুষ। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) চাঁদপুরের মতলব হাসপাতালের কার্যালয় থেকে এসব তথ্য জানানো হয়। মতলব উত্তর ও দক্ষিণ উপজেলাসহ চাঁদপুরের আট উপজেলার ২৭৫ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে সেখানে ভর্তি হয়েছে। কুমিল্লার বিভিন্ন উপজেলার ২০১ এবং লক্ষীপুরের ৩৫ জন ভর্তি হয়েছে। বাকিরা নোয়াখালী ও শরিয়তপুর জেলার।

হাসপাতালের স্টেশন প্রধান ও জ্যেষ্ঠ চিকিৎসা কর্মকর্তা মো.আল ফজল খান জানান, ‘ভ্যাপসা গরম এবং স্বাস্থ্যবিধি মেনে না চলায় এসব লোক ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। ময়লাযুক্ত খাবার গ্রহণ এবং দূষিত পানি পান করাই রোগের মূল কারণ। শূন্য থেকে ছয় মাস বয়সী শিশুদের স্যালাইন ও মায়ের বুকের দুধ খাওয়ানো হচ্ছে। সাত মাস থেকে দুই বছর শিশুদের খাওয়ার স্যালাইন, বেবি-জিংক, মায়ের বুকের দুধ, সুজি ও খিচুড়ি খেতে দেওয়া হচ্ছে।’
অন্যান্য রোগীদের খাবার স্যালাইন, স্বাভাবিক খাবার এবং ক্ষেত্রবিশেষে অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে। পানির মতো পাতলা পায়খানা, ঘন ঘন বমি, পায়খানার সঙ্গে রক্ত ও গায়ে জ্বর থাকলে রোগীকে হাসপাতালে দ্রুত হাসপাতালে নেয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা।

নিজস্ব প্রতিবেদক/নুসরাত জাহান

Platform:
Related Post