X

কাউন্সিলিং টেবিলের গল্প || পর্ব ১

প্ল্যাটফর্ম নিউজ, ১৬ জুলাই, ২০২০, বৃহস্পতিবার

অধ্যাপক ডা. সানজিদা শাহরিয়া
চিকিৎসক, কাউন্সিলর
ফিনিক্স ওয়েলনেস সেন্টার বাংলাদেশ

কাউকে ভালোবাসলে আমরা নিজেকে উজাড় করে ভালবাসার সেই মানুষটাকে সবটুকু দিয়ে দেই, যেন- “প্রাণ দিতে চাই মন দিতে চাই, সবটুকু ধ্যান সারাক্ষণ দিতে চাই” গানের মতো।

জীবন দেবতা বলে তাঁর পায়ে নিজেকে ভালো রাখবার চাবিটিও তুলে দেই সসম্মানে। তারপরে কিন্তু কাউন্সেলিং টেবিলের একই গল্প। সেই মানুষটি আমাদের ‘ট্যাকেন ফর গ্রান্টেড’ হিসেবে ধরে এমন সব আচরণ করতে থাকে যার পরিণতিতে বোবা কষ্টে চোখের পানি ঝরানো ছাড়া আমাদের আর কোনো বিকল্প পথ থাকে না। এমন মানুষদের ভাবনার জায়গাটায় হয়তো কাজ করে ‘আমি টাকা দেই, তাই আমার কথা না মেনে যাবে কই’ বা ‘আমি তোমার প্রয়োজনীয়তা পূরণ করি তাই আমার বৃত্তের বাইরে পালাবে কই? আর ঠিক তখনি রূপকথার ভালোবাসা পরিণত হয় দাসত্বের অসম্মানজনক ধ্বংসস্তূপে। একটি বার চোখ বন্ধ করে ভাবুনতো- কতবার, কার কার কাছে এই জীবনে ‘ট্যাকেন ফর গ্রান্টেড’ হয়েছেন?

তাই নিজের অনুভূতিগুলিকে সন্মান করুন; নিজেকে ভালো রাখবার চাবি নিজের হাতে রাখুন। ভালোবাসেন বলে তাঁর দেওয়া কতটুকু আঘাত সহ্য করবেন, একবার নিজের মনের চোখে চোখ রেখে ভাবুন। যাঁরা অন্যকে ‘ট্যাকেন ফর গ্রান্টেড’ না ভেবেই ভালোবাসতে পারেন তাঁদের জন্য সশ্রদ্ধ ভালোবাসা।

ইউটিউব চ্যানেলে এ সংক্রান্ত ভিডিওটি রয়েছে।

ইউটিউব লিংকঃ
https://www.youtube.com/watch?v=Sn9I7EjwV48&feature=share

এছাড়া কাউন্সিলিং ও সাইকোথেরাপি সম্পর্কিত তথ্য জানতে যোগাযোগ করুন নিম্নোক্ত লিঙ্কে দেওয়া ফেসবুক গ্রুপে।

https://www.facebook.com/groups/357986944721317/?ref

Sadia Kabir:
Related Post