X

কুষ্টিয়ায় দেশের ১১তম পিসিআর ল্যাব উদ্বোধন!

প্ল্যাটফর্ম নিউজ, বৃহস্পতিবার। ১৬ এপ্রিল, ২০২০

পর্যাপ্ত প্রশিক্ষিত ল্যাব টেকনিশিয়ানের স্বল্পতা থাকা সত্ত্বেও আজ (১৬ এপ্রিল) থেকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে চালু করা হয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত বা করোনায় সন্দেহভাজনদের রোগ শনাক্ত করার পিসিআর ল্যাব। হাসপাতালের একটি ভবনে এই ল্যাব স্থাপন শেষে আজ (১৬ এপ্রিল) বৃহস্পতিবার সকালে এটি উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর ও বিভাগীয় শহরগুলোর পাশাপাশি এটা হলো দেশের ১১তম পিসিআর ল্যাব। তবে এখন পর্যন্ত এটি চালানোর জন্য কুষ্টিয়াতে মাত্র একজন ল্যাব টেকনিশিয়ান রয়েছেন, যাকে ঢাকা IEDCR থেকে প্রশিক্ষণ দিয়ে আনা হয়েছে।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (RMO) ডা. তাপস কুমার সরকার জানান, “আজ (১৬ এপ্রিল) এটি উদ্বোধন করা হলেও আগামী বুধবার (২২ এপ্রিল) এখান থেকে করোনা পরীক্ষা শুরু হবে। এরই মধ্যে আমরা নিজেদের ভেতর থেকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে টেকনিশিয়ান তৈরি করে নেবো।”

ডা. তাপস আরো জানান, “করোনা পরীক্ষার এই পিসিআর ল্যাব কুষ্টিয়ায় স্থাপন হওয়ায় কুষ্টিয়া জেলা ছাড়াও পার্শ্ববর্তী মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, রাজবাড়ী, পাবনা ও নাটোর জেলার মানুষ এখান থেকে কোভিড-১৯ টেস্ট করাতে পারবেন। কুষ্টিয়া মেডিকেল কলেজের বিশেষজ্ঞ চিকিৎসকগণ ল্যাবের তত্ত্বাবধানে থাকবেন।”

উক্ত পিসিআর ল্যাব থেকে প্রতিদিন ৯৪ জন রোগীর করোনা পরীক্ষা করে ২৪ ঘণ্টার মধ্যেই রিপোর্ট দেওয়া সম্ভব হবে বলেও জানান তিনি।

নিজস্ব প্রতিবেদক/ অংকন বনিক জয়

Publisher:
Related Post