X

অবশেষে চট্টগ্রামে ১ হাজার ৯২০ টি টেস্ট কিট সরবরাহ

প্ল্যাটফর্ম নিউজ, ১৮ এপ্রিল, ২০২০:

করোনা সংক্রমণ মারাত্মক ভাবে ছড়িয়ে পড়ছে সারাদেশে। এর প্রকোপ ঠেকাতে ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি অন্যান্য বিভাগীয় শহর গুলোতেও ব্যবস্থা করা হয়েছে করোনাভাইরাস সনাক্তকরণ পরীক্ষার। গত ২৬ মার্চ থেকে চট্টগ্রামের ফৌজদারহাটের ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)’- এ চলছে করোনা রোগী শনাক্তকরণের কাজ। কিন্তু সম্প্রতি করোনাভাইরাস শনাক্তের কিট সংকটের সংশয়ে পড়ে চট্টগ্রামবাসী। গত মঙ্গলবার (১৪ এপ্রিল) এমন খবর গণমাধ্যমে প্রকাশিত হবার ফলশ্রুতিতে ১ হাজার ৯২০ টি কিট বরাদ্দ পায় বিআইটিআইডি। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এসব কিটের ব্যপারে নিশ্চিত করেন বিআইটিআইডির পরিচালক ডা. মোহাম্মদ আবুল হাসান চৌধুরী।

ছবিঃ ইন্টারনেট

এর ফলে কিট সংকট কেটে যাওয়ায় চট্টগ্রামে করোনা শনাক্তকরণ প্রক্রিয়ায় আর কোন বাধা থাকছে না।একই সঙ্গে আগাম প্রস্তুতির অংশ হিসেবে আরও ৫ হাজার কিটের চাহিদাপত্র দেওয়া হয়েছে বিআইটিআইডি’র পক্ষ থেকে। পরিচালকের ভাষ্যমতে, বিআইটিআইডির ল্যাবটি মানমস্পন্ন হওয়ায় সর্বোচ্চ মানের উপকরণ ব্যবহার করে অতি গুরুত্বের সাথে টেস্ট করা হচ্ছে। যার জন্য যথেষ্ট কিট সরবারাহ থাকা জরুরী।

জানা গেছে, করোনা রোগীদের চিকিৎসার জন্য চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ১০০ ও বিআইটিআইডিতে ৩০টি শয্যা প্রস্তুত রাখা হয়েছে। তবে কেবলমাত্র নমুনা পরীক্ষা করা হচ্ছে বিআইটিআইডির ল্যাবে। এর ফলে ল্যাবে কিট সংকট দেখা দিলে চরম বিপাকে পড়তে হয়।

বিআইটিআইডিতে নমুনা পরীক্ষার শুরু থেকে এ যাবৎ চট্টগ্রামে করোনা শনাক্ত হয়েছে ৩৩ জনের। মৃত্যুবরণ করেছে এক শিশুসহ সর্বমোট পাঁচ জন। বর্তমানে জেনারেল হাসপাতাল ও বিআইটিআইডির আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন ২৮ জন।

নিজস্ব প্রতিবেদক / আব্দুল্লাহ আল মারুফ

Abdullah Al Maruf:
Related Post