X

৩০ বছরের প্রতীক্ষার অবসান হল আজ,বিডিএস কোর্স ৪ বছরের স্থলে হল ৫ বছর

তথ্য ঃ সাবরিনা আব্বাস,ঢাকা ডেন্টাল কলেজ প্ল্যাটফর্ম প্রতিনিধি

 

প্রথমবারের মত বি,ডি,এস ( ব্যাচেলর অফ ডেন্টাল সার্জারি) ডিগ্রির কোর্স ৪ বছর থেকে ৫ বছরে উন্নীত করার প্রস্তাবনা অনুমোদন করেছে বি,এম,ডি,সি।

বাংলাদেশের ডেন্টাল প্রফেশনালদের দীর্ঘদিনের এ দাবি যেমন দেশে কিংবা বিদেশে আমাদের দেশের বি,ডি,এস ডিগ্রীর অবমূল্যায়ন ঘোচাবে,ঠিক তেমনি শিক্ষার্থীরা বি,ডি,এস এর দীর্ঘ কোরস ৪ বছরে সম্পন্ন করার মানসিক চাপ থেকে মুক্তি পাবে।

বিশ্বের অন্যান্য দেশের মত ৫ বছর মেয়াদী এই কোরসে আগামী সেশনের শিক্ষার্থীরা প্রথমবারের মত তাদের একাডেমিক সেশন শুরু করবে।

এর পিছনে যে সকল মানুষদের অক্লান্ত পরিশ্রম ছিল, তাদের জন্য প্ল্যাটফর্ম পরিবারের পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ।

Ishrat Jahan Mouri: Institution : University dental college Working as feature writer bdnews24.com Memeber at DOridro charity foundation

View Comments (15)

  • এতে লাভ টা কি? তার চেয়ে পোস্ট গ্রাজুয়েশন এ সময় কম লাগে এমন কিছু করেন।।

    • এতে লাভ হচ্ছে - ৪ বছরে এত ভাস্ট সিলেবাস,কারিকুলাম কম্পলিট করা,রেগুলার প্রফ ক্লিয়ার,ক্লিনিক্যাল কাজ শেষ করা এক রকম মানসিক টর্চার, সেই সাথে এম,বি বি এস কোরস এর সাথে একটা বৈষম্য তো ছিলোই।

    • যদিও খুব একটা জানি না। কিন্তু এই সময়টা পোস্ট গ্রাজুয়েশন এ দিলে কি ভাল হত না??

    • ভীত টাই যদি নড়বড়ে হয় পোস্ট গ্রাজুয়েশনে গিয়ে একটু তো হিমশিম খেতেই হয়। প্রথম এক বছরে এনাটমি,ফিজিও বায়োক্যাম, সায়েন্স অফ ডেন্টাল মেটারিয়েলস, সেকেন্ড ইয়ারে জেনেরাল ফার্মা ডেন্টাল ফার্মা , ডেন্টাল পাব্লিক হেলথ,ওরাল এনাটমি,প্যাথলজি থারড ইয়ারে জেনেরাল মেডিসিন, সার্জারি আর পেরিওডন্টলোজি এন্ড অঅরাল প্যাথোলজি আর লাস্ট ইয়ারে এসে ডেন্টালের মৌলিক ৫ বিষয় + ক্লিনিকাল কাজ ৫টা ডিপ. এ শেষ করে লগ বুক জমা দেয়া। - সব কিছুই তাড়াহুরোয় শেষ হয়। অনেক কিছু জানা হয়,অনেকটাই অজানা থেকে যায়। সেই কথা চিন্তা করলে ৫ বছরের কোরস যুক্তি সংগত মনে করি ভাইয়া :)। বেসিক টা যদি গড়িমসি করি আমরা,পোস্ট গ্রেড এ গিয়ে নাক চুবানিতো নিশ্চিত। :)

    • ও, বুঝেছি। আমার এ ব্যাপার এ এতটা জানা নেই। thanks.. :-)

    • eita kon batch theke pabe...amra ekhn frst year... amdr porer batch pabe naki amra pabo

  • +- দুইটাই আছে, ভর্তি পরীক্ষা দিয়ে এক দিকে সম্মান দিলো আরেক দিকে সময় বাড়িয়ে ঘাঁ দিলো

  • bullshit , . কিছুদিন পর বলবে mbbs ছয় বছর। আজাইরা।

  • যৌক্তিক ডিসিশন... "তোমাদের তো চার বছরের কোর্স, তোমাদের তো তেমন কিছুই পড়া লাগে না..." এটলিস্ট এইটা আর কোন মূর্খ বলতে পারবে না.... ৪ বছরে বিডিএস কোর্স শেষ করা কতটা কষ্টের এটা তারাই জানে যারা কোর্স শেষ করেছে।

Related Post