X

সকল কোভিড-১৯ রোগীকে সুস্হ করে তুলতে সক্ষম হলো যে দেশ

১২ এপ্রিল, ২০২০

ডেনমার্ক রাজ্যের একটি স্বায়ত্তশাসিত দেশ গ্রীনল্যান্ড। ওয়ার্ল্ডোমিটার ও ডেনমার্কের জাতীয় স্বাস্হ্য দফতরের তথ্য মতে আজ এ রিপোর্ট লেখার আগে পর্যন্ত গ্রীনল্যান্ড বর্তমান বিশ্বের একমাত্র দেশ যেখানে কোভিড-১৯ শনাক্তকৃত সকল রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এই মুহূর্তে দেশটিতে কোনো আক্রান্ত রোগী নেই। মারা যায়নি কেউ।

গত ১৬ মার্চ দেশটিতে প্রথম কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়, এরপর পর্যায়ক্রমে গত ৫ এপ্রিল সর্বোশেষ ১ জন রোগী শনাক্তের মাধ্যমে দেশটিতে মোট ১১ জন রোগী শনাক্ত হয়। শনাক্তকৃত রোগীদের চলাচলে নিষেধাজ্ঞা ও দেশে লকডাউন ঘোষণার মাধ্যমে কঠোর পদক্ষেপ গ্রহন করে কতৃপক্ষ। তার ফলে ৫ এপ্রিলের পর নতুন কোনো কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়নি দেশটিতে।পাশাপাশি সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ জন রোগী।

 

বিশ্বের ১২ তম বৃহৎ এ দেশটির সংক্রমন নিয়ন্ত্রণে সফলতার মূল কারণ হিসেবে দেশটির স্বল্প জনসংখ্যাকে চিন্হিত করছেন বিশেষজ্ঞরা। মাত্র ৫৭ হাজার মানুষের বসবাস হওয়ায়, জনগনকে সচেতন, নিয়ন্ত্রণ ও চিকিৎসা প্রদান সহজ হয়েছে। ফলে বিশ্বের সবচেয়ে কম ঘনবসতিপূর্ণ এ দেশটি কোভিড-১৯ হতে সম্পূর্ণ মুক্তির আলো দেখতে পাচ্ছে। তবে সে সু-সংবাদের জন্য অপেক্ষা করতে হবে আরো কিছুদিন। নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়া না হওয়ার উপর নির্ভর করছে দেশটির সরকারের পরবর্তী পদক্ষেপ। বর্তমানে দেশটিতে চলছে লকডাউন। এই লকডাউন তুলে দিলে কোভিড-১৯ সংক্রমন পরিস্থিতি কি রূপ ধারন করবে তাই নিয়ে বিচার বিশ্লেষণ করছেন বিশ্লেষকরা।

নিজস্ব প্রতিবেদক/
মোঃ নাফিউল ইসলাম টিপু

Publisher:
Related Post