X

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে ভিটামিন সি ও ভিটামিন ডি

প্ল্যাটফর্ম নিউজ,১৪ সেপ্টেম্বর, ২০২০, সোমবার

সংক্রামক রোগের শীর্ষস্থানীয় মার্কিন বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফৌসি সাম্প্রতিক এক সাক্ষাৎকারে বলেছেন যে, স্বাস্থ্যকর প্রতিরোধ ব্যবস্থা রাখতে তিনি ভিটামিন ডি এবং সি পরিপূরক গ্রহণ করেন এবং এর যুক্তিসঙ্গত বৈজ্ঞানিক কারণ আছে।

তিনি সাথে বলেন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির অন্যান্য উপায়গুলো কার্যকর নয়। অন্যান্য পরিপূরকরা অসুস্থতা প্রতিরোধে খুব বেশি পার্থক্যের প্রমাণ রাখে না।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি এবং সংক্রামক রোগের পরিচালক ডা. ফৌসি বিশেষত ভিটামিন ডি এবং সি পরিপূরক গ্রহণের পরামর্শ দিয়েছেন এবং বলেছেন যে, তিনি নিজেও ভিটামিন গ্রহণ করে থাকেন এবং বৃহস্পতিবার অভিনেত্রী জেনিফার গার্নারের সাথে একটি ইনস্টাগ্রাম লাইভ সাক্ষাৎকারে  তিনি এ কথা জানান।

ডা. ফৌসি বলেন,

“দেহে ভিটামিন ডি এর ঘাটতি থাকলে তা রোগ সংক্রমণে প্রভাব রাখতে পারে। আমি পরিপূরক হিসেবে ভিটামিন ডি গ্রহণ করার পরামর্শ দিয়ে থাকি বরং আমি নিজেই তা করি।”  “ভিটামিন সি, মানুষ সচারচর গ্রহণ করে থাকে এবং এটি একটি ভাল অ্যান্টিঅক্সিড্যান্ট, তাই কেউ যদি এক গ্রাম বা আরও বেশি ভিটামিন সি গ্রহণ করতে চায়, তা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।”

ডা. ফৌসির পরামর্শকে সমর্থন করে এমন একটি বিরাট গবেষণা সংস্থা রয়েছে এবং এসকল গবেষণা পরামর্শ দেয় যে, ভিটামিন ডি এবং সি রোগ- প্রতিরোধের জন্য স্বাস্থ্যের পরিপূরক।

বিভিন্ন প্রমাণ থেকে জানা গেছে যে, ভিটামিন ডি এর ঘাটতি দেহে রোগ সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি করে। বিশেষত দেহে ভিটামিন ডি এর ঘাটতি কোভিড-১৯ এর মতো শ্বাসকষ্টজনিত রোগের ঝুঁকি বাড়িয়ে তুলে।

এর ফলে অনেক গবেষক করোনা ভাইরাসের প্রভাব রোধ করতে বা হ্রাস করতে ভিটামিন ডি পরিপূরক ব্যবহার করে গবেষণা করছেন। যদিও অনুসন্ধানগুলি কিছুটা বিতর্কিত; গবেষকরা সম্পূর্ণরূপে বুঝতে পারছেন না যে, ভিটামিন ডি  পরিপূরক অন্যান্য কিভাবে স্বাস্থ্যের উন্নতি করতে পারে। তবে, ধারাবাহিকভাবে বিভিন্ন গবেষণা প্রমাণ করেছে যে, ভিটামিন ডি এর ঘাটতি গুরুতর  রোগ সংক্রমণের কারণ হতে পারে।

যেহেতু আমাদের দেহে প্রাকৃতিকভাবে সূর্যের আলোর মাধ্যমে ভিটামিন ডি উৎপন্ন হয়, দীর্ঘসময় বিশেষত মহামারী বা শীতকালে বাড়ির অভ্যন্তরে থাকার  কারণে অনেকের দেহে ভিটামিন ডি এর ঘাটতি তৈরি হয়।

আবার, যেহেতু মেলানিন ভিটামিন ডি উৎপাদন প্রক্রিয়া ধীর করতে পারে,কালো ত্বকের লোকেরা বিশেষত রোগ সংবেদনশীল হতে পারে, যেহেতু মেলানিন ভিটামিন ডি উৎপাদন প্রক্রিয়া ধীর করে দেয়।

একইভাবে, ভিটামিন সি একটি ভালো অ্যান্টিঅক্সিড্যান্ট এবং এটি যথেষ্ট পরিমাণে গ্রহণ স্বাস্থ্যকর ও রোগ -প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।  এটি  সাধারণ সর্দি-কাশির মতো অসুস্থতা থেকে মানুষকে পুনরুদ্ধার করা সহজতর করে তুলতে পারে।

তবে প্রয়োজনের অধিক গ্রহণের ফলে গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়াও হতে পারে।

ডা. ফৌসি, নিজেকে এবং অন্যকে সুরক্ষিত রাখার জন্য সর্বোত্তম অনুশীলন হিসাবে মাস্ক পরার, সামাজিক দূরত্ব বজায় রাখার, হাত পরিষ্কার রাখার এবং সকল স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন।

ভিটামিন ডি এবং সি বাদে, যেকোনো পিল, গুঁড়ো, গাছপালা বিভিন্ন অসুস্থতা থেকে রক্ষা পাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পার্থক্য আনতে পারে তার খুব কম প্রমাণ রয়েছে।

গার্নার জিজ্ঞাসা করেছিলেন যে, পিতামাতারা যদি তাদের সন্তানদের আরও বেশি পালং শাক বা অন্যান্য পরিপূরক সরবরাহ করে, এগুলো কি বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করতে পারে ?

ডা. ফৌসি বলেছিলেন, “না”

এছাড়াও অনেক পণ্য প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দাবি করে।এগুলি সর্বোপরি অর্থের অপচয় এবং ক্ষতিকারক পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

উদাহরণস্বরূপ, কলয়ডাল সিলভারকে সাধারণত রোগ নিরাময়ে বা প্রতিরোধে ব্যবহার করার চেষ্টা করা হয়, তবে এটির কোন প্রমাণ নেই বরং এটি অন্যান্য ঔষধের কার্যক্রমে হস্তক্ষেপ করতে পারে, কিডনি ক্ষতিগ্রস্থ করতে পারে এবং স্থায়ীভাবে ত্বককে নীল-ধূসর করে দেয়।

“অলৌকিক খনিজ সমাধান” হিসাবে বিজ্ঞাপনিত ক্লোরিন ডাই অক্সাইড আরও বিপজ্জনক।  রাসায়নিকভাবে বলতে গেলে, পণ্যটি শিল্পের ব্লিচ এবং এটি পান করার ফলে যকৃতের ক্ষতি হতে পারে, অত্যন্ত নিম্ন রক্তচাপ  এবং অন্যান্য বিষাক্ত প্রভাবের কারণ হতে পারে।

তথ্যসূত্র: https://www.insider.com/fauci-takes-recommends-vitamin-d-and-c-supplements-immunity-boost-2020-9

Gowri Chanda:
Related Post