X

ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানির কার্যক্রম চালু রাখতে শিল্প মন্ত্রণালয়ের নির্দেশ

১১ এপ্রিল, ২০২০: British American Tobacco Bangladesh কে তাদের কার্যক্রম পরিচালনা করতে সার্বিক সহায়তা প্রদানের অনুমতি দিয়েছে শিল্প মন্ত্রণালয়।

গত ০২ এপ্রিল, ২০২০ সালে British American Tobacco Bangladesh তাদের কার্যক্রম অব্যাহত রাখতে শিল্প মন্ত্রণালয়ে আবেদন করে। এরই প্রেক্ষিতে শিল্প মন্ত্রণালয় থেকে গত ০৩ এপ্রিল, ২০২০ তারিখে তাদের কার্যক্রম চালু রাখার অনুমতিক্রমে নির্দেশনামা জারি হয়। তবে চিকিৎসকসমাজ এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে।

বর্তমানে বিশ্বের অনেক দেশের মত বাংলাদেশেও কোভিড-১৯ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। মূলত শ্বাসতন্ত্রের এই মারাত্মক অসুখটি ধূমপায়ীদের আরও মারাত্মক ঝুঁকির মুখে ঠেলে দিতে পারে। বিভিন্ন জার্নাল এবং বিশেষজ্ঞ চিকিৎসকের মতে ধূমপায়ীদের করোনা রোগে মৃত্যুঝুঁকি অনেকটাই বেশি। এছাড়াও ধূমপানের ফলে ফুসফুসের অন্যান্য জটিল রোগ দেখা দিতে পারে। কাজেই বলা যায় ধূমপান পরিহার করার মাধ্যমে করোনার ভয়াবহতা কিছুটা হলেও কমানো সম্ভব। কিন্তু বর্তমানে এমন সংকটময় পরিস্থিতিতে শিল্প মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তে চিকিৎসকদের মধ্যে নেতিবাচক মনোভাব লক্ষ্য করা গেছে।

বাংলাদেশে প্রায় ৪০ শতাংশের বেশি ধূমপায়ী রয়েছে। British American Tobacco Bangladesh একটি ব্যবসা প্রতিষ্ঠান এবং নিজেদের ব্যবসা অক্ষুণ্ণ রাখতে তারা আবেদন করেছে। কিন্তু এমন করোনা দুর্যোগপূর্ণ মুহুর্তে তাদের এ ধরণের আবেদন এবং তাতে মন্ত্রণালয়ের সম্মতি প্রদান ইতিমধ্যে সমালোচনার জন্ম দিয়েছে।

নিজস্ব প্রতিবেদক/ডা টি এইচ এম এনায়েত উল্লাহ খান

Platform:
Related Post