X

প্লাজমা থেরাপির পরীক্ষামূলক প্রয়োগের সহায়তায় “সন্ধানী”

প্ল্যাটফর্ম নিউজ, ১৬ই মে, শনিবার, ২০২০

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবায় প্লাজমা থেরাপি বিশ্বব্যাপী নতুন আসার সঞ্চার করেছে, যার সুফল সম্প্রতি চীন সহ বিশ্বের বিভিন্ন দেশ পেয়েছে। ইতিমধ্যে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরও এই থেরাপি প্রয়োগে প্রটোকল প্রণয়ন ও নীতিগত অনুমোদন দিয়েছে।

এরই ধারাবাহিকতায় মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী সংগঠন “সন্ধানী”র প্রচেষ্টায় স্বেচ্ছায় প্লাজমা দান করেছেন দেশের সর্বপ্রথম নন মেডিকেল ব্যক্তি জনাব তাসনিম সোহেল আকাশ। উক্ত প্রক্রিয়ায় সম্পৃক্ত আছেন ডা. আশরাফুল হক। যিনি বর্তমানে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটের ব্লাড ট্রান্সফিউশন বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে নিয়োজিত আছেন। এছাড়াও তিনি সন্ধানী এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ইউনিট এর সাবেক সহ সভাপতি এবং সন্ধানী কেন্দ্রীয় পরিষদ ও সন্ধানী এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ইউনিটের উপদেষ্টা। তবে করোনা ভাইরাস উপসর্গ মুক্তির ২৮ দিন অথবা ১৪ দিন পর এবং ২৪ ঘন্টা ব্যবধানে পর পর দুটি করোনা ভাইরাস টেস্ট রিপোর্ট নেগেটিভ আসলেই কেবল একজন সুস্থ ব্যক্তি প্লাজমা দানে সক্ষম বলে বিবেচনা করা হবে।

উল্লেখ্য, করোনা আক্রান্ত মানুষের সেবায় প্লাজমা দানে ইচ্ছুক যে কোনো ব্যক্তি সন্ধানীর সাথে যোগাযোগের মাধ্যমে প্লাজমা দান করতে পারবেন। প্লাজমা দান করতে নিন্মোক্ত নম্বরে যোগাযোগের অনুরোধ করা হয়েছে:
01791952353
01785648622
অথবা সন্ধানীর অফিসিয়াল ফেইসবুক পেইজে যোগাযোগের মাধ্যমেও সহযোগিতা করার আহবান জানানো হয়েছে আগ্রহীদের।

নিজস্ব প্রতিবেদক
মো. আহসান হাবীব ইরফান

হৃদিতা রোশনী:
Related Post