X

প্রচলিত উপসর্গ ছাড়াই বাচ্চাদের করোনা

১১ এপ্রিল,২০২০

প্রাপ্তবয়স্কদের চেয়ে বাচ্চাদের মধ্যে কোভিড-১৯ এর কাশি,জ্বর কিংবা শ্বাসকষ্ট এর মত প্রচলিত উপসর্গগুলো কম, এমনটাই জানিয়েছে সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ বিভাগ, যুক্তরাষ্ট্র।

সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ বিভাগের কোভিড-১৯ রেসপন্স টিম এবং লুসি এ ম্যাকনামারা (পিএইচডি) তাদের প্রারম্ভিক বিশ্লেষণে দেখান যে, ২ এপ্রিল পর্যন্ত রিপোর্টেড প্রায় দেড় লাখ কেসের মধ্যে ১৮ বছরের কম বয়সীরা শুধুমাত্র তিনটির মধ্যে থেকে যেকোন একটি উপসর্গ প্রকাশিত হয়েছে (৭৩%) যা বয়স্কদের(১৮-৬৪) তুলনায় অনেকাংশেই কম (৯৩%)।

শিশু রোগীদের মধ্যে কাশি(৫৪%) শ্বাসকষ্ট(১৩%) এসবের মধ্যে হালকা জ্বর(৫৮%) সবচেয়ে প্রধান উপসর্গ। অপরদিকে প্রাপ্তবয়ষ্কদের মধ্যে জ্বর(৭১%) এবং শ্বাসকষ্টের(৪৩%) চেয়ে কাশি(৮১%) লক্ষণীয়।

দলটি আরো জানায় যে,বাচ্চা এবং বয়স্ক উভয়েরই শ্বাসকষ্টের চেয়ে মাথাব্যথা এবং মাংসপেশিতে ব্যথা বেশি লক্ষণীয়। বাচ্চাদের ক্ষেত্রে গলা ব্যথাও দেখা গেছে।

মূলত এসকল লক্ষণ চীনের ১৬ বছরের কমবয়সী কোভিড-১৯ সংক্রামিত রোগীদের সাথে সামঞ্জস্যপূর্ণ, যাতে বলা হয় যে ৪১.৫% রোগীদের জ্বর এবং ৪৮.৫% এর কাশি ছিল।

তারা আরো বলেন যে, যেহেতু যুক্তরাষ্ট্রের বিভিন্ন অংশে কোভিড-১৯ রোগী বেড়েই চলছে, সেক্ষেত্রে স্বাস্থ্যব্যবস্থাকে অতিরিক্ত ভারাক্রান্ত না করে কিভাবে জটিল রোগীদের তথ্যসংগ্রহের কৌশল ঠিক রাখা যায় সেটা জরুরি।

তথ্যসূত্র : মেডিস্কেপ
নাহিদা হিরা / নিজস্ব প্রতিবেদক

Platform:
Related Post