X

চীনের উহানে করোনা সন্দেহে একদিনে নমুনা পরীক্ষা ১ লাখ সাড়ে ১৩ হাজার

প্ল্যাটফর্ম নিউজ, ১৭ মে ২০২০, রবিবার

গত ৮ এপ্রিল কঠোর লকডাউন তুলে নিয়ে উন্মুক্ত করে দেওয়া হয়েছিল চীনের হুবেই প্রদেশের উহান শহর। ক্ষণিকের জন্য মনে হয়েছিল যেন হাঁফ ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরছে শহরটি। তবে গত ১১ মে(সোমবার) শহরটির একটি আবাসিক কম্পাউন্ডের কেবল পাঁচ বাসিন্দা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হলেও এবারের সংক্রমণ ঘটেছে ‘ক্লাস্টার বা গুচ্ছ’ আকারে।

নমুনা প্রদানের সময় অপেক্ষারত মানুষ

নতুন যারা আক্রান্ত হয়েছে প্রত্যেকেই ছিলেন ‘উপসর্গহীন’। তাদের জ্বর বা ক্লিনিক্যাল কোনো লক্ষণ ছিলনা, পরীক্ষায় তাদের দেহে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তাদের কাছ থেকে অন্যরাও সংক্রমিত হওয়ার ঝুঁকিতে আছেন। উপসর্গহীন আক্রান্তের সঠিক সংখ্যা কত তা এখনও জানা যায়নি। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৯১৮ এবং মারা গিয়েছে ৪ হাজার ৬৩৩ জন।

১৬ মে (শনিবার) স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, আগেরদিন ১৫ মে(শুক্রবার) চীনে নতুন প্রাদুর্ভাব সৃষ্টিকারী করোনা ভাইরাসটির মূল কেন্দ্রস্থল উহান শহরে একদিনে এক লাখ ১৩ হাজার ৬০৯ জনের কোভিড-১৯ পরীক্ষা (নিউক্লিয়িক অ্যাসিড টেস্ট) করা হয় যা ১৪ মে (৭২ হাজার ৭৯১ জন) করা পরীক্ষার চেয়ে ৫০ শতাংশ বেশি।

চীনের স্বাস্থ্য অধিদপ্তর আরাও জানায়, সংক্রমণ ছড়িয়ে পড়া রোধ করতে শহরটির এক কোটি ১০ লাখ বাসিন্দার সবাইকেই পরীক্ষার করার কর্মসূচী নেয়া হয়েছে।

তথ্যসূত্রস: রয়টার্স

নিজস্ব প্রতিবেদক
সিলভিয়া মীম

হৃদিতা রোশনী:
Related Post