X

চিকিৎসক সপ্তাহে মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন ও করোনাযুদ্ধে শহীদ চিকিৎসকদের স্মৃতিচারণ

প্ল্যাটফর্ম নিউজ, ৬ এপ্রিল, ২০২১, মঙ্গলবার

প্ল্যাটফর্ম এবং বাংলাদেশ মেডিকেল টিচার্স ওয়েলফেয়ার ট্রাস্ট এর যৌথ উদ্যোগে ১-৭ এপ্রিল,২০২১ পালিত হচ্ছে “চিকিৎসক সপ্তাহ”

চিকিৎসকদের কার্যক্রম ও অবদানের স্বীকৃতিস্বরূপ পুরো সপ্তাহ জুড়ে বিভিন্ন অনলাইনভিত্তিক আয়োজনের মাধ্যমে চিকিৎসক সপ্তাহ উৎযাপন হচ্ছে। এরই ধারাবাহিকতায় গত ৫ই এপ্রিল ২০২১ সন্ধ্যা ৭টা থেকে মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন ও করোনাযুদ্ধে শহীদ চিকিৎসকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। সেইসাথে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ হতে শুরু করে করোনাকালীন সময়ে যতজন চিকিৎসক শহীদ হয়েছেন তাদের স্মরণে ‘প্ল্যাটফর্ম’ ও ‘বাংলাদেশ মেডিকেল টিচার্স ওয়েলফেয়ার ট্রাস্ট’ এর যৌথউদ্যেগে আয়োজিত চিকিৎসক সপ্তাহ’-২০২১ এর আয়োজনের অংশ হিসেবে সেইসব শহীদ চিকিৎসকদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন করেছে বিভিন্ন সরকারি বেসরকারি মেডিকেল কলেজের প্ল্যাটফর্ম এক্টিভিস্টগণ।

প্রদীপ প্রজ্জ্বলন শেষে রাত ৮ঃ০০ টায় অনুষ্ঠিত হয় চিকিৎসক সপ্তাহ উপলক্ষ্যে বিশেষ আলোচনা সভা যার প্রতিপাদ্য বিষয় ছিল “মেডিকেল রিসার্চ ও বাংলাদেশের প্রেক্ষাপট”। উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন , অধ্যাপক ডা. দীপক মিত্র, অধ্যাপক এবং চেয়ারম্যান, পাবলিক হেলথ ডিপার্টমেন্ট (নর্থ সাউথ ইউনিভার্সিটি)। আরো ছিলেন অধ্যাপক ডা. মনির হোসেন, প্রধান শিশু বিশেষজ্ঞ (ক্রিটিকাল কেয়ার পেডিয়াট্রিক্স), শিশু বিশেষজ্ঞ, আয়শা মেমোরিয়াল হসপিটাল, অধ্যাপক, নিওনেটাল মেডিসিন এন্ড এনআইসিইউ বিভাগ, বাংলাদেশ ইন্সটিটিউট অফ চাইল্ড হেলথ, ঢাকা শিশু হসপিটাল এবং ডা. মো. শেখ শহীদ উল্লাহ, দপ্তর সম্পাদক,
বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন।

নিজস্ব প্রতিবেদক
খুরশিদা জেবিন জিনিয়া

হৃদিতা রোশনী:
Related Post