X

লকডাউনে জরুরী পরিসেবায় ব্যক্তিগত চেম্বার খোলা রেখেছেন রংপুরের বিশেষজ্ঞ চিকিৎসকগণ

প্ল্যাটফর্ম নিউজ, ৬ এপ্রিল, ২০২১, মঙ্গলবার

করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় দফার সংক্রমণ রোধে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার লকডাউন ঘোষণা করেছে সোমবার থেকে। এই মহামারীর মাঝেও রংপুরের সকল বিশেষজ্ঞ চিকিৎসকগণ তাদের ব্যক্তিগত চেম্বার খোলা রেখেছেন নিজস্ব দায়বদ্ধতা থেকে। জরুরী পরিসেবা হিসেবে চিকিৎসা প্রদান চলমান থাকবে এবং বিদ্যমান লকডাউন পরিস্থিতিতে সমান গতিতে চেম্বার খোলা রাখার ইচ্ছা প্রকাশ করেছেন রংপুরের বিশেষজ্ঞ চিকিৎসকগণ। একইসাথে সকল স্বাস্থ্যবিধি সঠিকভাবে মেনে চিকিৎসকদের চেম্বারে আসার আহ্বান জানানো হয়েছে।

গতবছর করোনাকালীন সময়ে লকডাউনে বেশিরভাগ চিকিৎসক চেম্বার বন্ধ রেখে অনকল বা অনলাইনে চিকিৎসা সেবা দিয়ে আসছিলেন। সেইসাথে সমালোচনার সম্মুখীন হতে হয়েছিল চিকিৎসা পরিসেবা খাতকে। ইতিমধ্যে করোনা আক্রান্ত হয়ে বহু সিনিয়র চিকিৎসক মৃত্যুবরণ করেছেন। অনলাইনে চিকিৎসা দিয়ে নিজেকে ও রোগীর সুরক্ষার দিকটি বজায় রাখতে সচেষ্ট ছিলেন বেশিরভাগ চিকিৎসক। কিছু কম জটিলতার ক্ষেত্রে অনলাইনে চিকিৎসা পরামর্শ দিয়ে উভয়দিকে সুরক্ষা দেয়া সম্ভব হয়েছে। তবে জানা গিয়েছে এ বছর আর সেপথে এগুচ্ছে না রংপুরের চিকিৎসা পরিসেবা।

গতবছর সুরক্ষা সামগ্রী পর্যাপ্ততা ছিল না। একেবারেই অজানা ভাইরাসের গতিপ্রকৃতি, সংক্রমণ সক্ষমতা, প্রতিরোধের উপায়গুলো সঠিকভাবে জানা ছিল না।
এবার রয়েছে অভিজ্ঞতা ও প্রয়োজনীয় কিছু রসদ। পূর্বের অভিজ্ঞতা নিয়ে সাহসের সাথে সিনিয়র চিকিৎসকবৃন্দ, নিজেরা সর্বোচ্চ ঝুঁকির মাঝেও চেম্বারে চিকিৎসা অব্যাহত রেখেছেন।এ বছর করোনা মোকাবিলায় সীমিত সক্ষমতা অবলম্বন করে চিকিৎসকরা কতদূর চিকিৎসাসেবা অব্যাহত রাখতে পারেন সেটাই দেখার বিষয়।

স্টাফ রিপোর্টার
মোঃ আব্দুল্লাহ আল মামুন

হৃদিতা রোশনী:
Related Post