X

চট্রগ্রাম মেডিকেল কলেজে করোনা শনাক্তকরণ ল্যাবের উদ্বোধন

প্ল্যাটফর্ম নিউজ, ১০ মে ২০২০, রবিবার:

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) চালু হয়েছে করোনা করোনাভাইরাস শনাক্তকরণ ল্যাব।
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) পক্ষ থেকে প্রদান করা একটি আরটি-পিসিআর মেশিন চমেকের পুরনো একাডেমিক ভবনের মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপন করে ল্যাবের কার্যক্রম শুরু করা হয়। শনিবার (০৯ মে) সকালে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন এটির উদ্বোধন করেন। এছাড়াও সেখানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির, চমেক অধ্যক্ষ ডা. শামীম হাসান, চমেক হাসপাতালের পরিচালক ব্রি. জেনারেল ডা. এস এম হুমায়ুন কবির, চট্টগ্রাম সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি, বিএমএ চট্টগ্রামের সভাপতি ডা. মোহাম্মদ মুজিবুল হক খান প্রমুখ।

এ নিয়ে চট্টগ্রামে করোনাভাইরাস শনাক্ত করতে তৃতীয় ল্যাব চালু হল। এর আগে গত ২৬ মার্চ ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) প্রথম এবং ২৫ এপ্রিল সিভাসুতে চট্টগ্রামের দ্বিতীয় করোনাভাইরাস শনাক্তকরণ ল্যাব চালু হয়।

উদ্বোধনের প্রথম দিনে ছয়টি নমুনা পরীক্ষা করার কথা জানান কলেজটির অধ্যক্ষ ডা. শামীম হাসান। তিনি আরও বলেন, চমেক হাসপাতালে চিকিৎসা নিতে আসা যাদের নমুনা পরীক্ষা করা উপযোগী মনে হবে, চিকিৎসকরা কেবল তাদেরই নমুনা পরীক্ষা করবেন।

নিজস্ব প্রতিবেদক/আব্দুল্লাহ আল মারুফ

Abdullah Al Maruf:
Related Post