X

‘কোভিড-১৯ মোকাবেলায় চিকিৎসকদের মানসিক অবস্থা’: আইসিডিডিআরবি এবং প্ল্যাটফর্মের সম্মিলিত রিসার্চ

প্ল্যাটফর্ম নিউজ, ২১শে জুলাই, ২০২০, মঙ্গলবার

করোনাকালীন মহামারীর সংকটময় সময়ে চিকিৎসকদের মানসিক স্বাস্থ্যের গুরুত্ব বিবেচনা করে আইসিডিডিআরবি এবং প্ল্যাটফর্ম একত্রে ‘কোভিড-১৯ মোকাবেলায় চিকিৎসকদের মানসিক অবস্থা’ বিষয়ক একটি সমন্বিত রিসার্চ পরিচালনা করতে যাচ্ছে। 

প্রতিদিনই বেড়ে চলেছে দেশে কোভিড-১৯ এ নতুন আক্রান্তের সংখ্যা। আমাদের দেশের প্রেক্ষিতে করোনার এই ঊর্ধ্বমূখী সূচক অনেক বেশি আতঙ্কজনক। নাজুক স্বাস্থ্যব্যবস্থা, স্বাস্থ্য খাতে অপ্রতুল বাজেট, পিপিই সংকট, মানহীন পিপিই, পর্যাপ্ত চিকিৎসা সামগ্রীর অভাব, সামগ্রিক অব্যবস্থাপনা সবকিছু মিলিয়ে ঝুঁকি নিয়ে চিকিৎসাসেবা দিতে যেয়ে একদিকে চিকিৎসকেরা যেমন আক্রান্ত হচ্ছেন, পাশাপাশি বাড়ছে মানসিক চাপ। এখন পর্যন্ত করোনা যুদ্ধে ৮০ জনেরও বেশি চিকিৎসক শহীদ হয়েছেন। সবকিছু মিলিয়ে একপ্রকার ঢাল তলোয়ার বিহীন অবস্থায় ফ্রন্ট লাইনে থেকে যুদ্ধ করে যাওয়া এই চিকিৎসকরা যেন প্রতিনিয়ত তলিয়ে যাচ্ছেন বিষন্নতার অতল গহ্বরে।

এমতাবস্থায় মানসিক স্বাস্থ্যের গুরুত্ব বিবেচনা করে আইসিডিডিআরবি এবং প্ল্যাটফর্ম একত্রে ‘কোভিড-১৯ মোকাবেলায় চিকিৎসকদের মানসিক অবস্থা’ বিষয়ক একটি সমন্বিত গবেষণা পরিচালনা করতে যাচ্ছে। স্ট্রেসফুল পরিস্থিতিতে  চিকিৎসকদের মানসিক অবস্থা তুলে ধরা হবে এই রিসার্চের মাধ্যমে এবং সেই অনুযায়ী গাইডলাইন ও প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার জন্যই এই যৌথ কার্যক্রম।

এই রিসার্চ কার্যক্রমে অংশগ্রহণ করার জন্য চিকিৎসকদের নিচের লিংকে যেয়ে গুগল ফর্মটি পূরণ করতে হবে। মাত্র ১০ মিনিট লাগবে এই ফর্ম পূরণ করতে। এই ফর্মে দেয়া আগ্রহীদের ইমেইল এড্রেসে আরেকটি গুগল ফর্ম পাঠানো হবে যা পরবর্তীতে পূরণ করে জমা দিতে হবে। উল্লেখ্য, জমা দেয়ার ৪৮ ঘন্টার মধ্যে অংশগ্রহণকারীদের মোবাইল নাম্বারে ৩.৫ জিবি ইন্টারনেট প্যাকেজ পাঠিয়ে দেয়া হবে।

গুগল ফর্ম-

https://forms.gle/cBKGz5iSZNd3mSay7

 

Sadia Kabir:
Related Post