X

কোভিড রোগী, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের বিশেষ সেবা চালু

প্ল্যাটফর্ম নিউজ, ২১ জুন ২০২০, রবিবার

কোভিড-১৯ মহামারির ১০৬ তম দিনে এসে বাংলাদেশে এপর্যন্ত মোট কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন লক্ষাধিক আর মৃত্যু ১৪০০ এর বেশি। শুধু চিকিৎসকই এপর্যন্ত মৃত্যু বরণ করেছেন প্রায় ৫০ জন। আক্রান্ত প্রায় সহস্রাধিক যা একটি মারাত্মক কঠিন পরিস্থিতির ইঙ্গিত দেয়। আর নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীর আক্রান্ত ও মৃত্যু সংখ্যা বিবেচনা করলে তা আরো ভয়াবহ রূপ ধারণ করে। এই বিপদজনক ও ভয়ানক পরিস্থিতি মোকাবিলায় চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীদের মনোবল ভেঙে যাওয়া কিংবা মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়াটাই স্বাভাবিক। তাই এই পরিস্থিতি থেকে তাদের উত্তরণের লক্ষ্যে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনিস্টিটিউট ও হাসপাতাল কোভিড-১৯ আক্রান্ত রোগী ও তাদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীদের মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে বিশেষ সেবা চালু করেছে।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের পদক্ষেপ সমূহের নোটিশ

মানসিক সেবা নেয়ার জন্য টেলিফোনিক সার্ভিসের মাধ্যমে সেবা নিতে- ০১৪০৪০০০০৮০০১৪০৪০০০০৮১ নম্বরে এবং হোয়াটসঅ্যাপ (Whats-app) এর ভিডিও চ্যাটের মাধ্যমে সেবা নিতে- ০১৪০৪০০০০৮২ এবং ০১৪০৪০০০০৮৩ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। উভয় ক্ষেত্রেই যোগাযোগের সময় সকাল ৮:০০ টা হতে রাত ১০:০০ টা পর্যন্ত। এছাড়াও যাদের উপরিউক্ত পদ্ধতিতে সেবা দেয়া সম্ভব হবে না তাদের জন্য র‌্যাপিড রেসপন্স টিমের ব্যবস্থাও করা হয়েছে যারা সরাসরি সেবা প্রদান করবেন।

উল্লেখ্য যে স্বাস্থ্য অধিদপ্তর হতে প্রতিনিয়তই কোভিড-১৯ আক্রান্ত রোগী ও সুস্থ সকলের জন্যই মানসিক স্বাস্থ্যের যত্ন নেয়ার প্রতি গুরুত্ব আরোপ করা হচ্ছে এবং সকলকে এ ব্যপারে উৎসাহিত করা হচ্ছে।

Md. Nafiul Islam:
Related Post