X

করোনা পরিস্থিতি ও আমাদের উদাসীনতা

প্ল্যাটফর্ম নিউজ, ১৮ এপ্রিল, ২০২০।

বর্তমানে বিশ্ব জুড়ে একটি আতঙ্কের নাম Covid-19 অথবা Corona Virus । যার দ্বারা আক্রান্তের সংখ্যা প্রতিদিন বেড়েই চলছে । আমাদের দেশের প্রেক্ষাপটে যদি ভেবে দেখি তবে পরিস্থিতি কেমন হবে একটু আন্দাজ করা যাক!

দেশে করোনা পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। আজকে পর্যন্ত করোনা পরীক্ষা করা হয় ২১৩০৭ জন। করোনা আক্রান্ত ধরা পরলো ২১৪৪ জন।যাদের মধ্য মারা গেছে ৮৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৬ জন। আক্রান্তের হার নমুনা সংগ্রহের প্রায় ১০ %এর বেশি, সুস্থ হবার হার থেকে প্রায় ৩% এর বেশি। মৃত্যু হার প্রায় ৩.৯%।
আমাদের জনসংখ্যা ১৬ কোটি প্রায়। এই ভাবে আক্রান্ত হতে থাকলে আক্রান্ত হবে প্রায় ১৬০৯৯৮৭৩ জনের অধিক।একই ভাবে মৃত্যু হবো প্রায় ৬২৬৮৬৫৬জনের অধিক।

দেশে আক্রান্তের হার যেনো বেড়েই চলেছে। জানা নাই কবেই বা সব স্বাভাবিক অবস্থায় ফিরে আাসবে। সরকার যখন সাধারণ ছুটি ঘোষণা করলো ঠিক তখনই সাবার বাড়ি যাওয়া শুরু। কেউ বলছে এত বড় ছুটি কখনো হয় না, তাই বাড়ি যাবে সবার সাথে কাটাবে সময় টা। আমরা যারা ছাত্র-ছাত্রী আছি অনেকেই ভাবলাম এটা করবো না ওটা করবো সময়টা ভালো কাটবে, কিছুটা মন খারাপ ও হয়েছে এখন যদি একটু ঘুরতে পারতাম, আড্ডা দেওয়া যেতো। তথ্য প্রযুক্তির এই যুগে সবাই বাসায় অবস্থান করে অফিস করছে, ছাত্র ছাত্রীরা অনলাইনে ক্লাস করছে। এসব কিছুর পরে এখন এই সময়ে ধীরে ধীরে ঐ সবেও সবার মধ্যে কেমন যেনো এক হতাশা কাজ করছে বলে মনে হচ্ছে।
আচ্ছা বলুনতো কার কি করার আছে? হ্যাঁ আমরা সাধারন জনগণ বাসায় বন্দী থাকবো, ডাক্তার চিকিৎসা দিবে, আইন শৃঙ্খলা বাহিনী তারা দ্বায়িত্ব পালন করবে, সরকার ত্রানের সহযোগিতা করবে, এসব করলেই কি মনে হচ্ছে পরিস্থিতি স্বাভাবিক হবে?
স্বাস্থ্য মন্ত্রনালয়ের দ্বারা প্রতিবছর প্রকাশিত স্বাস্থ্য বুলেটিনের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি ১০০০০ জনসংখ্যার জন্য দেশে মাত্র ৬ জন চিকিৎসক, নার্স এবং মিডওয়াইফ রয়েছে। এটা কি যথেষ্ঠ?
অত্যান্ত দুঃখের বিষয় এখনো একটি মহল যারা কিনা সরকারের সহযোগিতার সাথে সরাসরি জড়িত তারাই অসহযোগিতা করছে। ।একবার ভাবুন তো এই মৃত্যু মিছিলে আল্লাহ না করুক আপনি আমি যদি যোগ দেই। আমাদের কর্মের হিসাব টা সঠিক ভবে দিতে পারবো তো?

এমতাবস্থায় আমাদের কি করা উচিত? সবাই বাসায় অবস্থান করুন, নিজে সুস্থ থাকুন অন্যদের সুস্থ রাখুন। যাদের কৃষি কাজ করার মত জমি রয়েছে উৎপাদন বাড়ান নিজে বাঁচুন অন্যকেও বাঁচান।

নিজস্ব প্রতিবেদক / মারিয়া ইসলাম ববি

Publisher:
Related Post