X

করোনায় ঢাকা ও নারায়ণগঞ্জের ক্ষতিগ্রস্থ ৪১০টি পরিবারের পাশে দাঁড়ালো আইসিডিডিআর,বি

প্ল্যাটফর্ম নিউজ, ৫ মার্চ, ২০২১, শুক্রবার

চলমান করোনা পরিস্থিতিতে ঢাকা ও নারায়ণগঞ্জের ক্ষতিগ্রস্থ ৪১০টি পরিবারের পাশে দাঁড়ালো আন্তর্জাতিক দাতব্য সংস্থা জার্মান ডক্টরস ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)

করোনা মহামারীর পরিপ্রেক্ষিতে বিগত ২০ জানুযারী হতে ২৫ জানুয়ারী, ২০২১ ইং পর্যন্ত দেশের ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষতিগ্রস্থ পরিবার গুলোর মাঝে আন্তর্জাতিক দাতব্য সংস্থা জার্মান ডক্টরস এর অর্থায়নে ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) এর সহযোগীতায় খাদ্য সহায়তা প্রদান করা হয়।

আইসিডিডিআর,বি-এর প্রোগ্রাম ফর এইচ আইভি এন্ড এইডস পরিচালিত ঢাকার তেঁজগাও, দয়াগঞ্জ এবং নারায়ণগঞ্জের চাষাড়ায় অবস্থিত মেথাডন মেইনটেনেন্স ক্লিনিকের মাধ্যমে নিম্ন আয়ের মোট ৪১০ জন রোগী ও তাদের পরিবারকে এই সহায়তা প্রদান করা হয়। খাদ্যসামগ্রীর মধ্যে ছিল পরিবার প্রতি ১২ কেজি চাল, ৪ কেজি আলু, ২ কেজি মসুর ডাল, ২ লিটার সয়াবিন তেল, ২ কেজি পেঁয়াজ, ২ কেজি লবণ এবং করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি নিশ্চিত করার লক্ষ্যে ৩ টি পুনরায় ব্যবহারযোগ্য মাস্ক।

করোনা মহামারিতে বিশ্বের অনেক দেশের মতই বাংলাদেশে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন নিম্ন আয়ের মানুষেরা। দেশের জনগণের সেবায় কাজ করা আইসিডিডিআর,বি এর ঐতিহ্য এবং তাদের এই দুঃসময়ে পাশে দাঁড়ানোর নৈতিক দায়িত্ব বোধ থেকেই এই প্রচেষ্টা। সহায়তা গ্রহনকারী মানুষেরাও এই উদ্যোগকে স্বাগত জানান ও তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন। আইসিডিডিআর,বি এর প্রোগ্রাম ফর এইচ আই ভি এন্ড এইডস এর প্রধান ডা. শরফুল ইসলাম খান এই বিশেষ উদ্যোগে আর্থিক সহায়তা প্রদানে দাতব্য সংস্থা জার্মান ডক্টরস এর প্রতি বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি ভবিষ্যতেও দাতাদের এই কার্যক্রমকে ধারাবাহিক ভাবে পরিচালনার আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, ১৯৬০ সালে প্রতিষ্ঠিত আইসিডিডিআর,বি আন্তর্জাতিক পরিমন্ডলে বিভিন্ন গবেষণা ও রোগ নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রেখে আসছে। ডায়রিয়া প্রতিরোধে খাবার স্যালাইন, মাতৃত্ব ও শিশুকালীন মৃত্যুর হার হ্রাস, পুষ্টি নিশ্চিতকরণ, অন্ত্র ও শ্বাসতন্ত্রের সংক্রমণ রোধসহ নানা ক্ষেত্রে ব্যাপক সাফল্য দেখিয়েছে প্রতিষ্ঠানটি। অপরদিকে জার্মান ডক্টরস একটি মানবিক সহায়তা সংস্থা যা তৃতীয় বিশ্বের দেশগুলিতে বিশেষত বস্তি এবং গ্রামীণ অঞ্চলে কাজ করে। বাংলাদেশের সুবিধা বঞ্চিত মানুষেদের জন্য তাঁরা ১৯৮৯ সাল থেকে কাজ করে আসছে।

 

নিজস্ব প্রতিবেদক/ ডা. ফেরদৌস রহমান

Sadia Kabir:
Related Post