X
    Categories: COVID-19

বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিকদের কোভিড-১৯ টিকা প্রদান বিষয়ক বিজ্ঞপ্তি প্রকাশ

প্ল্যাটফর্ম নিউজ, ৪ মার্চ ২০২১, রোজ বৃহস্পতিবার

বাংলাদেশে বসবাসরত বা কর্মরত বিদেশি নাগরিকদের চলমান কোভিড-১৯ এর বিরুদ্ধে টিকা প্রদানের বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কোভিড -১৯ এর বিরুদ্ধে ধাপে ধাপে দেশব্যাপী টিকা প্রদানের চলমান কর্মসূচীতে বাংলাদেশে বসবাসরত বা কর্মরত বিদেশী নাগরিকদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। এতে বাংলাদেশে অবস্থানরত বিদেশী নাগরিকরাও কোভিড-১৯ এর বিরুদ্ধে টিকা গ্রহণ করতে পারবেন। টিকা গ্রহণের জন্য তাদের কিছু সুনির্দিষ্ট দিকনির্দেশনা মেনে চলতে হবে।

আগামী ১৭ মার্চ, ২০২১, রোজ বুধবার, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস হতে বিদেশী নাগরিকদের টিকা গ্রহণের জন্য নিবন্ধিকরণ কার্যক্রম শুরু হবে এবং নিবন্ধকরণের জন্য surokkha.gov.bd পোর্টালে একটি পৃথক ট্যাব যুক্ত করা হবে। প্রথম পর্যায়ে এ/এ১/এ২/এফএ২/ডি/এনডি/এম বিভাগের ভিসাধারী বিদেশী নাগরিকরা টিকা গ্রহণের জন্য বিবেচিত হবেন এবং এক্ষেত্রে তাদের ভিসা অবশ্যই কমপক্ষে পরবর্তী ৬ মাসের জন্য বৈধ হতে হবে।

টিকা গ্রহণের জন্য বৈধ এ/এ১/এ২/এফএ২/ডি/এনডি/এম ভিসাধারী সমস্ত বিদেশী নাগরিকদের তাদের যাবতীয় তথ্যাবলি স্ব স্ব দূতাবাস বা হাই কমিশন অথবা সংস্থার মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরণ করার জন্য বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। ভ্যাকসিনেশন প্রোগ্রামে অন্তর্ভুক্ত হওয়ার জন্য (টিকাগ্রহণকারীর নাম, পাসপোর্ট নম্বর, জন্ম তারিখ, জাতীয়তা, লিঙ্গ, ভিসার ধরণ ও নম্বর, ভিসার মেয়াদোত্তীর্ণের তারিখ, কর্মরত অফিসের নাম এবং বাংলাদেশী মোবাইল নম্বর) তথ্যাবলি মাইক্রোসফ্ট এক্সেল ফরমেটে লিখে জমা দিতে হবে।

আসন্ন ১৭ই মার্চ, ২০২১ হতে বিদেশী নাগরিকরা তাদের নিজস্ব দূতাবাস বা হাই কমিশন অথবা সংস্থার মাধ্যমে তালিকাটি প্রেরণের ৫ কার্যদিবসের পরে এক্সেল শিটে প্রাসঙ্গিক তথ্য সহ স্ব-নিবন্ধন করতে সক্ষম হবেন। কেবল মোবাইলে নিবন্ধকরণ এবং এসএমএস পাওয়ার পরে বিদেশী নাগরিকরা স্ব-নিবন্ধনের সময় নির্বাচিত কেন্দ্রে ভ্যাকসিন পেতে সক্ষম হবেন বলে উক্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Sarwar Sakib:
Related Post