X

আজ বিশ্ব স্বাস্থ্য দিবস

প্ল্যাটফর্ম নিউজ, ৭ এপ্রিল, ২০২১, বুধবার 

আজ ৭ এপ্রিল, পালিত হচ্ছে “বিশ্ব স্বাস্থ্য দিবস”।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিষ্ঠা দিবস স্মরণে প্রতি বছর এই দিনে “বিশ্ব স্বাস্থ্য দিবস” বা “ওয়ার্ল্ড হেলথ ডে” পালিত হয়। সম্ভাব্য স্বাস্থ্য সুবিধার চূড়ান্ত পরিষেবা প্রদানে ১৯৪৮ সালে ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত হয়। বিশ্বব্যাপী মানুষের স্বাস্থ্যরক্ষায় প্রতি বছর স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য (থিম) পরিবর্তন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘Building a fairer, healthier world’ যার বাংলা ভাবার্থ “সকলের জন্য সুন্দর ও স্বাস্থ্যকর বিশ্ব গড়ি”।

৭ এপ্রিল ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয় WHO(World Health Day)। স্বাস্থ্য সমস্যায় নজর রাখা ও তার নিবারণ এই সংস্থার মুখ্য উদ্দেশ্য। তবে ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হলেও ১৯৫০ সাল থেকে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হচ্ছে। বিশ্বের প্রত্যেকটি নাগরিকদের মধ্যে স্বাস্থ্য সচেতনতার প্রসার ও স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি সাধন এই দিনটি পালনের পিছনে অন্যতম উদ্দেশ্য। কারণ সচেতনতা প্রসারের মাধ্যমেই নানান রোগ প্রতিরোধ করা সম্ভব হবে।

আমরা বর্তমানে একটি অসম পৃথিবীতে বসবাস করছি। যেখানে কিছু লোক স্বাস্থ্যকর জীবনযাপন করছে, মানসম্মত স্বাস্থ্য সেবায় বেশি সুযোগ পাচ্ছে, কাজের ক্ষেত্রে- বসবাসের ক্ষেত্রে অধিক পরিমাণ সুযোগ সুবিধা ভোগ করছে। অপরদিকে অধিকাংশ মানুষ দৈনিক আয়ের জন্য রীতিমতো হিমশিম খেয়ে যাচ্ছে, সুশিক্ষার ক্ষেত্রে সীমিত সুযোগ পাচ্ছে, কর্মসংস্থানের ক্ষেত্রে সুযোগের অভাব, বৃহত্তর লিঙ্গ বৈষম্য, নিরাপদ পরিবেশ, বিশুদ্ধ পানি- নির্মল বায়ু ও নিরাপদ খাদ্য সংকট এবং সংকটাপন্ন স্বাস্থ্য পরিষেবা। কোভিড-১৯ এ বিগত সারা বছরে বিপর্যস্ত বিশ্বে প্রকট শ্রেণী বৈষম্য এসেছে। এ থেকে মুক্তির জন্য যেখানে বিশ্ব নেতারা একত্রিত হয়ে কাজ করার কথা ছিল সেখানে ফুটে উঠেছে পৃথিবীর এক দেশ থেকে অন্যদেশ পারস্পরিক সহযোগিতার সংকীর্ণ আচরণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সারা বিশ্বে কোভিড-১৯ টিকা কার্যক্রম সমান গুরুত্ব দিয়ে সকলের জন্য সমান সুযোগ রেখে পরিচালনার উপর গুরুত্বারোপ করেছে। স্বাস্থ্যসেবা কোনো দাবি নয়, বরং সবার অধিকার। এই অঙ্গীকারে ৭০ বছর ধরে ৭ এপ্রিল বিশ্বজুড়ে পালিত হয়ে আসছে “বিশ্ব স্বাস্থ্য দিবস”।

Jannatun Nur Aymon:
Related Post