X

১১ সপ্তাহ পর স্বাভাবিক চেহারায় উহান

৮ এপ্রিল ২০২০ঃ

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরের লকডাউন তুলে নেয়া হয়েছে। গত এক সপ্তাহে নতুন কোন কোভিড ১৯ আক্রান্ত রোগী না পাওয়ায় আজ ৮ ই এপ্রিল ৭৬ দিন পর শহরটির লক ডাউন তুলে নেওয়া হয়েছে।

গত ২৩ জানুয়ারি Central Government of China উহান সহ হুবেই প্রদেশের আরো কয়েকটি শহর করোনা ভাইরাস সংক্রমন বন্ধের লক্ষ্যে লকডাউন ঘোষণা করে, যা “Wuhan Lockdown” নামে পরিচিত। ধারণা করা হয়, এই শহরটি থেকে সারাবিশ্বে কোভিড ১৯ রোগটি ছড়িয়ে পড়েছে। উহানের প্রায় ৫০ হাজার লোক কোভিড ১৯ এ আক্রান্ত হন এবং মারা যান ২৫৭২ জন। বিশ্বের বেশ কয়েকটি দেশ এই ভাইরাস সংক্রমিত হওয়ায় এখন লক ডাউনে আছে।

১১ সপ্তাহের এই লকডাউন তুলে নেওয়ার আগেই তৈরী রাখা হয়েছিল প্রায় ১০০ টি দ্রুত তম ট্রেন ও প্রায় ১০০০ যাত্রী বহনে সক্ষম এমন ২০০ টি ফ্লাইট। এক ঘন্টার মধ্যে প্রায় ৬৫ হাজার মানুষ ট্রেন ও বিমান যোগে শহরটি ত্যাগ করেছে।
তবে উহান থেকে রাজধানী বেইজিং ও বিদেশগামী ফ্লাইট চলাচল শুরু হয়নি এখনও।

চিকিৎসা সামগ্রী এবং দৈনন্দিন প্রয়োজনীয় দ্রব্যাদি প্রস্তুতকারী কর্মীদের কাজে যোগ দেওয়ার এবং অতি শীঘ্রই অন্যান্য প্রতিষ্ঠান চালু করার কথাও জানানো হয়। প্রয়োজন ছাড়া আবাসিক এলাকা, শহর ও এমনকি প্রদেশও না ছাড়ার আহ্বান জানানো হয়েছে উহান শহরের বাসিন্দাদের।

লকডাউন তুলে দেওয়া হলেও সব নিষেধ এখনও তোলা হয় নি এই শহর থেকে। উহান শহর থেকে বেইজিংয়ে যাওয়া ব্যক্তিদের দুই দফায় ভাইরাস পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে এবং বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেনটাইনে থাকারও নির্দেশ দেওয়া হয়।
কর্মকর্তারা জানান, যাদের এপে বিশেষ ভাবে ইস্যু করা সবুজ কোড রয়েছে তারাই শহর ছাড়তে পারবেন। হুবেই প্রদেশের স্থানীয় সরকারের পক্ষ থেকে আগেই একটি কিউআর কোড দেওয়া হয়েছিল শহরের বাসিন্দাদের যা স্ক্যান করে ভ্রমণকারীর স্বাস্থ্য সংক্রান্ত তথ্য জানতে পারবেন কর্মরত ট্রাফিক পুলিশ।

নিজস্ব প্রতিবেদক/সুবহে জামিল সুবাহ

Publisher:
Related Post