X

স্তন ক্যান্সার সচেতনতায় প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজে “গোলাপি সড়ক শোভাযাত্রা”

প্ল্যাটফর্ম নিউজ, ১৯ সেপ্টেম্বর ২০২০, শনিবার

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর ১৫,০০০ এর বেশি মানুষ স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। এদের  মধ্যে শতকরা ৯৮ ভাগের বেশি নারী তবে খুব অল্প সংখ্যক  পুরুষও স্তন ক্যানসার এ আক্রান্ত  হয়। গবেষণায় দেখা গেছে, প্রতি বছর  প্রায় সাড়ে সাত হাজার মানুষ এ রোগে মারা যাচ্ছে। স্তন ক্যান্সার  হওয়ার সাথে সাথে  নির্ণয় করতে পারা ও সঠিক সময়ে চিকিৎসা নিতে পারলে মৃত্যুর হার অনেকটা কমে যায়। সেজন্যে প্রয়োজন সচেতনতা।

কিশোরগঞ্জের হাওড় অধ্যুষিত মিঠামইন উপজেলার নারীদের মধ্যে স্তন ক্যান্সার সম্পর্কিত সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজের উদ্যোগে “গোলাপি সড়ক শোভাযাত্রা”- র আয়োজন করা হয়েছে। গত ১৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার মিঠামইন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ সচেতনতামূলক শোভাযাত্রার আয়োজন করা হয়।
এসময় প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আ ন ম নৌশাদ খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গাইনি অনকোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. সাবেরা খাতুন, জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক ও Breast & Cervical Cancer Awareness Program – এর চেয়ারম্যান ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন, মিঠামইন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবুল্লাহ আশ শাফি প্রমুখ উপস্থিত ছিলেন।

আয়োজিত শোভাযাত্রা শেষে বক্তব্যে প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আ ন ম নৌশাদ খান বলেন,

“হাওড়াঞ্চলের নারীদের মধ্যে স্তন এবং জরায়ু মুখ ক্যান্সার সচেতনতায় শুরু থেকেই কাজ করে যাচ্ছে প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজ হাসপাতাল। পাইলট প্রকল্প হিসেবে জেলার করিমগঞ্জ ও মিঠামইন উপজেলায় এর কার্যক্রম শুরু হলেও ধীরে ধীরে তা সমগ্র জেলায় বিস্তৃত করা হবে। কমিউনিটি অনকোলজি সেন্টারের আওতায় স্তন এবং জরায়ু ক্যান্সার আক্রান্তদের সুচিকিৎসার ব্যবস্থা করা হবে।”

উল্লেখ্য, শোভাযাত্রার পাশাপাশি সারাদিনব্যাপী জরায়ু ক্যান্সার স্ক্রিনিং কার্যক্রম পরিচালিত হয়।

Firdaus Alam:
Related Post