X

৫০ টিরও অধিক দেশে বিশ্ব অস্থিমজ্জা দাতা দিবস উদযাপন

প্ল্যাটফর্ম নিউজ, ১৯ সেপ্টেম্বর ২০২০, শনিবার

আজ শনিবার বিশ্বজুড়ে পালিত হয়েছে বিশ্ব অস্থিমজ্জা দাতা দিবস বা ওয়ার্ল্ড বোন ম্যারো ডোনার ডে (ডাব্লিউএমডিডি)। এই দিনটি সারা বিশ্বে ৫০ টিরও অধিক দেশের মানুষের দ্বারা পালিত হয়ে আসছে যা গণমাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে।

ছবি: সংগৃহিত

এই ক্যাম্পেইনটি মূলত ইতালি, স্পেন, ফ্রান্স, বেলজিয়ামের একটি ইউরোপীয় ইভেন্ট হিসেবে চালু হয় এবং ওয়ার্ল্ড ম্যারো ডোনার অ্যাসোসিয়েশন (ডাব্লিউএমডিএ) দ্বারা ২০১৫ সালে বিশ্বব্যাপী ক্যাম্পেইনটি প্রসারিত হয়।
ছবি: সংগৃহিত

এই দিনটি পালনের প্রথম উদ্দেশ্য হলো বিশ্বব্যাপী সকল বোনম্যারো (অস্থিমজ্জা) দাতাদের ধন্যবাদ জানানো যারা ইতিমধ্যে বোনম্যারো দান করেছেন এবং ভবিষ্যতে করবেন। এই দিনটি পালনের অপর আরেকটি উদ্দেশ্য হলো সাধারণ মানুষের এবং সিদ্ধান্ত গ্রহণকারীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি যার মাধ্যমে তারা স্টেম সেল দান করতে আগ্রহী হবে এবং রোগীদের জীবনে রক্তের স্টেম সেল প্রতিস্থাপনের প্রভাব সম্পর্কে অবগত হতে পারবে।

উল্লেখ্য, লিউকেমিয়াস (রক্তের ক্যান্সার), লিম্ফোমাস, অ্যাপ্লাস্টিক এ্যানিমিয়া (বিশেষ ধরনের রক্তশূন্যতা), রোগ প্রতিরোধ ক্ষমতার ঘাটতিজনিত অসুস্থতা এবং কিছু টিউমার ক্যান্সাররোগের চিকিৎসায় সুস্থ ব্যক্তির অস্থিমজ্জা অসুস্থ ব্যক্তির দেহে প্রতিস্থাপন করা হয়ে থাকে।

Platform:
Related Post