X

সেশনজট মুক্ত শিক্ষাবর্ষের দাবিতে মেডিকেল শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল শাহবাগ

প্ল্যাটফর্ম নিউজ, ১ নভেম্বর ২০২০, রবিবার

সেশনজট মুক্ত মেডিকেল শিক্ষাবর্ষের দাবিতে মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের আন্দোলনে শাহবাগ উত্তাল।

আজ ১ নভেম্বর সকাল ১১ টা থেকে শাহবাগে অবস্থান করছেন মেডিকেলের ১ম, ২য় ও ৩য় প্রফেশনাল পরীক্ষার শিক্ষার্থীরা। তারা এই করোনাকালীন সময়ে ঝুঁকি নিয়ে এবং বন্ডসই দিয়ে প্রফ দিতে রাজি নয়। কোন পরীক্ষার্থীর যদি অসুস্থ হোন, তাহলে তিনি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না; আরও ৬ মাস পিছিয়ে যাবেন। এই জন্য তারা কয়েকটি দাবি তুলে ধরে শাহবাগে অবস্থান করছেন।

তাদের দাবিগুলো হলঃ
১. করোনাকালীন সময়ে ঝুঁকি নিয়ে সেকেন্ড ওয়েভ এর মহামারীর মধ্যে প্রফ নয়।

২. সেশনজট নিরসন করে যথা সময়ে কোর্স সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

৩. প্রাইভেট মেডিকেল কলেজগুলোয় করোনায় কার্যক্রম বন্ধ থাকাকালীন সময়ে শিক্ষার্থীদের কাছ থেকে ৬০ মাসের অতিরিক্ত বেতন নেওয়া যাবে না।

৪. করোনাকালীন সময়ে আমরা শিক্ষার্থীরা কোনভাবেই স্বাস্থ্য ঝুঁকি নিতে রাজি নই। কোন শিক্ষার্থী প্রফ দিতে এসে করোনায় আক্রান্ত হলে এর দায়ভার কর্তৃপক্ষকেই নিতে হবে।

আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন,

“এই করোনা মহামারীর সেকেন্ড ওয়েভে যখন সব দেশে পুনরায় লকডাউন দেওয়া হচ্ছে, সেখানে বাংলাদেশে মেডিকেল শিক্ষার্থীদের জীবন ঝুঁকিতে ফেলে বন্ড সাইন করে পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতি নিতে বলা হচ্ছে, যা সম্পূর্ণ অযৌক্তিক ও অমানবিক। এই করোনা মহামারীর সময় প্রফ হলে যদি আমার কিছু হয়ে যায়, আমার পরিবারের কেউ আমার দ্বারা আক্রান্ত হয়, তার দায়ভার কে নিবে? অন্যান্য অনেক দেশে সেশনজট নিরসনে যেখানে অনলাইনে সংক্ষিপ্ত পরীক্ষা বা বিকল্প পদ্ধতি নিয়ে পরবর্তী বছরের ক্লাস শুরু করে দেওয়া হয়েছে, সেখানে আমরা এই করোনা মহামারী পরিস্থিতিতে সেকেন্ড ওয়েভের সময় জীবনের ঝুঁকি নিয়ে প্রফেশনাল পরীক্ষা দিতে কোনোভাবেই রাজি নই। আর অবশ্যই আমাদের এই ৮ মাসের সেশনজট নিরসনে অতি দ্রুত পরবর্তী ইয়ারের ক্লাস শুরুর দাবি জানাচ্ছি।”

আজ শাহবাগে প্রায় পাঁচ শতাধিক মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীরা অবস্থান করে এ দাবি জানাচ্ছেন।

Sarif Sahriar:
Related Post