X

সেশনজট মুক্ত মেডিকেল শিক্ষাবর্ষের দাবিতে সিলেটে শিক্ষার্থীদের মানববন্ধন

প্ল্যাটফর্ম নিউজ, ১৭ অক্টোবর ২০২০, শনিবার

আজ ১৭ অক্টোবর (শনিবার) সিলেটে সেশনজট মুক্ত মেডিকেল শিক্ষাবর্ষের দাবীতে মানববন্ধন করে শাবিপ্রবি অধীনস্থ মেডিকেল ও ডেন্টাল কলেজের সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

সিলেটের চৌহাট্টা পয়েন্টে কেন্দ্রীয় শহীদমিনারের সামনে এই মানববন্ধনের আয়োজন করেন মেডিকেল শিক্ষার্থীরা। এতে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

তাদের ৩টি দাবি ছিলঃ

১) করোনাকালীন সময়ে ঝুঁকি এড়াতে পরীক্ষার বিকল্প ব্যবস্থা গ্রহণ এবং ১ম, ২য় ও ৩য় বৃত্তিমূলক পরীক্ষার বিষয়ে সংশ্লিষ্ট আদেশ অতিদ্রুত সংশোধিত করা হোক।

২) অনতিবিলম্বে সেশনজট দূরীকরণের লক্ষ্যে পরিস্থিতি বিবেচনা করে অটোপ্রমোশনের মাধ্যমে পরবর্তী ফেজের অনলাইন ক্লাস শুরুর নির্দেশনা দেয়া হোক।

৩) ক্লাস ও পরীক্ষা সংক্রান্ত সকল আদেশের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে মেডিকেল শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করতে হবে।

তারা জনান, বর্তমান মহামারী করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে বৃত্তিমূলক পরীক্ষায় অংশগ্রহণ করলে প্রতিটি শিক্ষার্থীর স্বাস্থ্যঝুঁকি এবং করোনা আক্রান্ত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। সেসব  ঝুঁকি ওনারা তুলে ধরেনঃ

প্রথমত, স্বাস্থ্যবিধি মেনে আবাসিক হলে অবস্থান অত্যন্ত কঠিন। বিভিন্ন মেডিকেলের আবাসিক হলগুলোতে আমরা একেক রুমে ৩-৪ জন করে থাকি। একেক ব্লকে কমন বাথরুম, বেসিন আমরা ১৫-২০ জন করে ব্যবহার করি। একই ডাইনিং এ সবাই পাশাপাশি বসে খাওয়া-দাওয়া করি, এমনকি একই থালাবাসন একাধিক শিক্ষার্থী ব্যবহার করি। এমতাবস্থায় চাইলেও স্বাস্থ্যবিধি মেনে চলা সম্ভব নয়।

দ্বিতীয়ত, শীতের মধ্যে করেনার প্রকোপ বাড়ার আশঙ্কা থাকায় এবং সেকেন্ড ওয়েভ আসার ঝুঁকি থাকায় মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় স্বাস্থ্যমন্ত্রী ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

তৃতীয়ত, কোন পরীক্ষার্থী উপরোক্ত কারণে করোনাভাইরাসে সংক্রমিত হলে পরীক্ষায় অংশগ্রহণ করতে সক্ষম হবে না, ফলে সে ৬-৭ মাস পিছিয়ে যাবে।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মধ্যেও শিক্ষার্থীদের মানববন্ধনে উপস্থিতি ছিল চোখে পড়ার মত। তারা এই বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের সরাসরি হস্তক্ষেপ আশা করছেন।

Sarif Sahriar:
Related Post