X

সিলেটে করোনা চিকিৎসা শুরু হচ্ছে নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতালে

প্ল্যাটফর্ম নিউজঃ রবিবার, ৩১ মে, ২০২০

 

সিলেটে এই প্রথম বেসরকারি হাসপাতাল হিসেবে করোনা চিকিৎসা শুরু করবে নর্থ-ইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল।

সোমবার (১ জুন) থেকে এই বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালটিতে চালু হচ্ছে করোনা ডেডিকেটেড ইউনিট।

এরই মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের সাথে আলোচনা করে সব ধরনের প্রস্তুতি নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সরবরাহ করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। একইসঙ্গে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে প্রস্তুত রেখেছে আইসোলেশন ইউনিট, নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও পোস্ট আইসিইউ ইউনিট। পাশাপাশি করোনায় আক্রান্ত রোগীর সেবায় প্রয়োজনীয় ভেন্টিলেটরও স্থাপন করা হয়েছে। ভেন্টিলেটরের বিকল্প হিসেবে বাইপাপ মেশিন এবং অবজারভেশন বেড প্রস্তুত রাখা হয়েছে।

নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী বলেন,

“হাসপাতালের দুটি ভবনের মধ্যে একটি ভবনে ২০০ টি শয্যা করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হবে। এর মধ্যে ১০ টি আইসিইউ শয্যাও আছে। আরও ২০০ শয্যার পৃথক একটি ভবনে সাধারণ চিকিৎসা সেবা চালু থাকবে।”

ডা. শাহরিয়ার আরও বলেন,

“আমরা ভবনটিকে কয়েক ভাগে ভাগ করেছি। করোনা সন্দেহভাজন রোগীদের জন্য একটি ওয়ার্ড, শনাক্ত হওয়া রোগীদের জন্য আলাদা ওয়ার্ড, এবং সুস্থতার দিকে যাওয়া রোগীদের জন্য রিকভারি ওয়ার্ড থাকবে।”

প্রয়োজনীয় সেবা দিতে ইতোমধ্যে দুটি হটলাইন নাম্বার চালু করেছে হাসপাতালটি। হাসপাতালে করোনা সংক্রান্ত সেবা প্রদানে হটলাইন নাম্বার হিসেবে ইমারজেন্সি- ০১৭৯৪৪৪৮৯০৮ এবং রিসিপশন- ০১৭৯৪৪৪৮৯০৬ এই দু’টি নাম্বারে সার্বক্ষণিক যোগাযোগ করা যাবে।

উল্লেখ্য, সিলেটে সরকারিভাবে করোনা ডেডিকেটেড ইউনিট চালু রয়েছে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে। সিলেটে করোনা রোগী বৃদ্ধি পাওয়ায় এই হাসপাতালটির পাশাপাশি আরও করোনা ডেডিকেটেড হাসপাতাল প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে।

Sarif Sahriar:
Related Post