X

সংশোধিত হলো চমেকহা’র বিতর্কিত নোটিশ

প্ল্যাটফর্ম নিউজ, ৩১ মে ২০২০, রবিবার

গত ৩০ মে(শনিবার) কোভিড-১৯ ব্যবস্থাপনার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজের সকল চিকিৎসক বা কর্মকর্তা- কর্মচারীদের উদ্দেশ্যে অধ্যক্ষের কার্যালয় থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ শামীম হাসান একটি জরুরি নির্দেশনা প্রদান করেন। উক্ত নোটিশটি নিয়ে ইতোমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে।

তারপরই আরেকটি সংশোধনী নোটিশ দেয়া হয় চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষের কার্যালয় থেকে।

নতুন নির্দেশনাটি বিশ্লেষণ করে দেখা যায় এতে ৫ টি বিষয়ে নির্দেশ রয়েছে।

 

১) যে সমস্ত শিক্ষক/ চিকিৎসক/ কর্মকর্তা-কর্মচারী কোভিড-১৯ পজিটিভ হবেন-

ক) উপসর্গসহঃ উপসর্গ শুরুর ১০ দিন পর, কমপক্ষে তিন দিন কোনো জ্বর না(জ্বর কমার ওষুধ ছাড়া) থাকলে এবং শ্বাসতন্ত্রের উপসর্গের পর্যাপ্ত উন্নয়নসহ উন্নতি হলে কাজে যোগদান কনতে পারবেন।

খ) উপসর্গমুক্ত পজিটিভ শিক্ষক/ চিকিৎসক/ কর্মকর্তা-কর্মচারীগণ কোভিড টেস্ট পজিটিভ হবার ১০ দিন পর কাজে যোগদান করতে পারবেন।

২) যথাযথ সুরক্ষা সামগ্রী ব্যবহার করে যে সমস্ত শিক্ষক/ চিকিৎসক/ কর্মকর্তা-কর্মচারী রোগী দেখাকালীন সময়ে কোভিড-১৯ পজিটিভ রোগীর সংস্পর্শে আসবেন তারা পরবর্তী দিন গুলোতে রোস্টার নীতি মেনে চিকিৎসা কার্যক্রম চালিয়ে যাবেন।

৩) যে সমস্ত শিক্ষক/ চিকিৎসক/ কর্মকর্তা-কর্মচারী কোভিড-১৯ পজিটিভ কোন ব্যাক্তির সাথে কোন ফ্ল্যাট বা বাসায় অবস্থান করেন এবং ঐ ফ্ল্যাট বা বাসা লকডাউন হলেও ঐ সমস্ত শিক্ষক/ চিকিৎসক/ কর্মকর্তা-কর্মচারী রোস্টার ডিউটি মেনে অথবা কর্তৃপক্ষের মতামতের ভিত্তিতে কর্মস্থলে উপস্থিত হবেন।

৪) সকল শিক্ষক/ চিকিৎসক/ কর্মকর্তা-কর্মচারীকে অফিস সময়সূচী অনুযায়ী সকাল ৮ টা থেকে দুপুর ২.৩০ টা পর্যন্ত কর্মস্থলে উপস্থিতি নিশ্চিত করতে হবে।

৫) যেহেতু হাসপাতাল কর্তৃপক্ষ হাসপাতালে দায়িত্বরত সকল চিকিৎসক বা চিকিৎসাকর্মীদের প্রয়োজনীয় পিপিই ও অন্যান্য সুরক্ষা-সামগ্রী দিয়ে থাকেন এবং যেহেতু মেডিকেল কলেজ প্রসাশন এ বিষয়ে এখনও দায়িত্বপ্রাপ্ত হন নাই তাই অত্র কার্যালয় থেকে কোনো প্রকার সুরক্ষা-সামগ্রী সরবরাহের করা হচ্ছে না।

Silvia Mim:
Related Post