X

শিক্ষামন্ত্রীর নির্দেশঃ প্রশ্নপ্রণেতাদের চিহ্নিত করা হোক

ঢাকা বোর্ডের এসএসসি পরীক্ষার বাংলা প্রথমপত্রের প্রশ্নপত্র রচয়িতাদের চিহ্নিত করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ প্রশ্নপত্রের একটি অংশে ডাক্তারদের দৃষ্টান্ত হিসেবে নিয়ে প্রশ্ন করা হয়। এতে একটি পেশার বিরুদ্ধে বলা হয়েছে বলে মনে করছেন চিকিৎসক নেতারা। ইতিমধ্যে আপত্তি তুলেছে পেশাজীবী চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)। পৃথক সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে দুটি সংগঠনই প্রশ্নপত্র তৈরির সঙ্গে জড়িত ব্যক্তিদের শাস্তি দাবি করেছে।
এছাড়া আজ ৪ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সামনে সর্বস্তরের চিকিৎসক সমাজের অংশগ্রহণে চিকিৎসকদের মানব বন্ধন অনুষ্ঠিত হয়। এছাড়া দেশব্যাপী চিকিৎসকগণ একাত্মতা ঘোষণা করে বিভিন্ন কর্মসূচী দেন।

শুক্রবার ব্যানবেইসে শিক্ষামন্ত্রী ঢাকা বোর্ডের চেয়ারম্যানকে বাংলা বিষয়ের ওই প্রশ্নপত্রে ডাক্তারদের নিয়ে উদ্দীপকটি কে সেট করেছেন বা এ প্রশ্ন মডারেশনের সঙ্গে কারা জড়িত, তা চিহ্নিত করার নির্দেশ দেন। নির্দেশের বিষয়ে জানতে চাইলে ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, ‘আমরা এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছি। কয়েক বছর ধরে এক বোর্ডের প্রশ্ন আরেক বোর্ড তৈরি করে দেয়। আমাদের এ প্রশ্নটি চট্টগ্রাম বোর্ড থেকে এসেছে।’

চিকিৎসকদের মানব বন্ধন শেষে আগত চিকিৎসকগ্ণ ২৪ ঘন্টার মধ্যে দোষী ব্যক্তিদের সনাক্তকরণের আল্টিমেটাম দেন এবং আগামীকাল দুপুর ১২:৩০ ঘটিকায় শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হবে বলে জানান। শেষ খবর পাওয়া পর্যন্ত চিকিৎসকগ্ণ আইনগত ব্যবস্থা নেয়ার প্রস্তুতি নিচ্ছেন।

সংবাদটি সর্বশেষ তিনটি জাতীয় দৈনিক এবং নিজস্ব সংবাদদাতা কর্তৃক প্রাপ্ত তথ্য হতে সম্পাদিত।

ডক্টরস ডেস্ক: bddoctorsplatform@gmail.com
Related Post