X

রাজশাহীতে এক সপ্তাহ সার্বিক লকডাউন বাস্তবায়নে প্রজ্ঞাপন জারি

প্ল্যাটফর্ম নিউজ, শুক্রবার, ১১ জুন, ২০২১

করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় রাজশাহী নগরীতে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন দেওয়া হয়েছে।
শুক্রবার (১১ জুন) বিকাল ৫টা থেকে আগামী ১৭ জুন মধ্যরাত পর্যন্ত এই লকডাউন বহাল থাকবে।
রাজশাহীতে ঈদের পর থেকে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনার সংক্রমণ। সেই সঙ্গে বাড়ছে মৃত্যু হারও। ৪ জুন রাজশাহী মেডিকেলে সর্বোচ্চ ১৬ জনের মৃত্যু হয়। এর মধ্যে ৬ জনই ছিলেন রাজশাহীর বাসিন্দা। এই জেলায় করোনা শনাক্তের হারও কয়েক দিন ৫০ শতাংশের কাছাকাছি উঠেছে। র‌্যাপিড অ্যান্টিজেন ও জিন-এক্সপার্ট মেশিনের করোনা ফলাফল বাদে শুধু পিসিআর ল্যাবে ৫০ শতাংশের বেশি করোনা শনাক্ত হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুও বাড়ছে। এ অবস্থায় রাজশাহী নগরে ‘সর্বাত্মক লকডাউনের’ ঘোষণা দেওয়া হয়েছে।
এই সার্বিক লকাউন বিষয়ে রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। শুক্রবার (১১ জুন) বিকাল ৫টা থেকে আগামী ১৭ জুন রাত ১২টা পর্যন্ত এই এসব বিধিনিষেধ বহাল থাকবে।

বিধিনিষেধ সমূহঃ

ক) সকল ধরণের ব্যবসা প্রতিষ্ঠান, শপিংমল, মার্কেট, দোকান, রেস্টুরেন্ট বন্ধ থাকবে। তবে ঔষধ, কাঁচাবাজার, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন সৎকারের সঙ্গে জড়িত প্রতিষ্ঠান এর আওতা বহির্ভূত থাকবে।
খ) বিধি নিষেধ চলাকালীন বাস, ট্রেনসহ কোন প্রকার যানবাহন রাজশাহী মহানগরে প্রবেশ করতে এবং রাজশাহী মহানগর হতে বাইরে যেতে পারবে না। তবে আমসহ অন্যান্য কৃষিপণ্য/খাদ্যসামগ্রীবাহী পরিবহণ, রােগী পরিবহণকারী অ্যাম্বুলেন্স এবং জরুরী সেবাদানকারী পরিবহণ এ নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে।
গ) জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক (বিবাহােত্তর অনুষ্ঠান, জন্মদিন, পিকনিক পার্টি ইত্যাদি), রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠানসহ সকল ধরণের গণজমায়েত বন্ধ থাকবে।
ঘ) সকল পর্যটনস্থল, রিসাের্ট, কমিউনিটি সেন্টার ও বিনােদন কেন্দ্র বন্ধ থাকবে।
ঙ) উপরােক্ত বিধিনিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।

এসব আদেশ জনস্বার্থে আরোপ করা হয়েছে বলে জানানো হয় প্রজ্ঞাপনে।

রাকিবুল হাসান শাওন:
Related Post