X

দ্বিচক্রযানে করে দেশের ৬৪ জেলা ভ্রমণ শেষ করলেন ডা. আশিষ

ছবিঃ সাইকেলে চরে সারাদেশ ভ্রমণ শেষে কক্সাবাজারে ডা. আশিষ।

প্ল্যাটফর্ম নিউজ, ২৮ জানুয়ারি, ২০২১, বৃহস্পতিবার 

গত ২৬ জানুয়ারি ২০২১ (মঙ্গলবার) ময়মনসিংহে অবস্থিত কমিউনিটি বেজড্ মেডিকেল কলেজ থেকে পাশ করা সদ্য ইন্টার্ন চিকিৎসক ডা. আশিষ কুমার মোদক তাঁর দুই চাকার সাইকেলে ছুটে দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ৬৪ জেলায় ভ্রমণ শেষ করেন।

ছবিঃ সারাদেশ ভ্রমণ শেষে ব্যানার হাতে ডা. আশিষ।

যেহেতু মেডিকেলে একাডেমিক ছুটি একটু কম তাই ঈদ এবং পুজার ছুটিতে সিলেট বিভাগ এবং উত্তরবঙ্গের কিছু জেলা সহ ২২টি জেলা আগে ঘুরে রাখছিলেন তিনি। এবার ফাইনাল প্রফেশনাল পরীক্ষা ২৫শে নভেম্বর শেষ হওয়ার পর, ২৭শে নভেম্বর তিনি তাঁর দ্বিচক্রযানটি নিয়ে বেরিয়ে পরেন দেশ দেখার নেশায়। গতকালকে ২৬শে জানুয়ারী কক্সবাজারের মাধ্যমে তাঁর ৬৪ জেলা ভ্রমণঙ শেষ হলো।

ডা. আশিষ কুমার ৬৪ জেলা তথা সারা বাংলাদেশ ভ্রমণ শেষ করে সম্প্রতি নিজের ‘Ash Is‘ নামের ফেসবুক প্রোফাইল থেকে একটি পোস্ট করেন এবং সেখানে ৬৪ জেলার ভ্রমণ কাহিনীর অভিজ্ঞতা বর্ণনা করেন।

তিনি ফেসবুকে লিখেন, “আমি ডা. আশিষ কুমার মোদক, কমিউনিটি বেজড্ মেডিকেল কলেজ, বাংলাদেশ থেকে আমার এমবিবিএস শেষ করি। থার্ড প্রফের পর থেকে আমি সাইক্লিং শুরু করি। তারপর আমার সারা বাংলাদেশ সাইকেলে ঘুরার একটা স্বপ্ন পেয়ে বসে। ফাইনাল প্রফ পরীক্ষার পর ৬৪ জেলা ঘুরে শেষ করার একটা পরিকল্পনা অনেক আগে থেকেই করা ছিলো। আমার ভ্রমণের উদ্দেশ্য দেশকে জানা, দেশের প্রতিটি জেলার দর্শনীয় স্থানগুলো দেখা, বিভিন্ন শ্রেনী পেশার মানুষের সাথে মিশা। আমার অবস্থান থেকে যথেষ্ট পরিমান সময় নিয়ে ভ্রমণ করার চেষ্টা করেছি। কতদিন লাগবে এটার চেয়ে, কতটা বেশি সময় নিয়ে দেশকে দেখবো সেটাকেই গুরুত্ব দিয়েছি।”

ছবিঃ সারদেশ ভ্রমণ শেষে বাংলাদেশের পতাকা হাতে ডা. আশিষ।

খুলনা ভ্রমণে থাকাকালীন সময়ে তাঁর এমবিবিএস পরীক্ষার ফলাফল দেয়। এর আগে যথেষ্ট পরিমাণ সময় নিয়ে প্রায় সবগুলো জেলার দর্শনীয় স্থানে যাওয়ার চেষ্টা করেন তিনি।

ডা. আশিষ এর এই ৬৪ জেলার ভ্রমণের প্রতিপাদ্য স্লোগান ছিলো- “গাছ লাগান,পৃথিবী বাঁচান”, “করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে, সতর্ক হোন”।

এরকম উদ্যোগ অনেকে নিলেও সুযোগের অভাবে গাছ লাগাতে পারে না। তবে তিনি প্রায় ৫০ এরও বেশি জেলার স্কুল, কলেজ, ভার্সিটি, মেডিকেল কলেজ, দর্শনীয় স্থান, মাদ্রাসা ও মসজিদে নিজ খরচে প্রায় ২০০ এর বেশি গাছ লাগিয়েছেন।

ছবিঃ ভ্রমনের পাশাপাশি গাছ রোপণ করেছেন ডা. আশিষ।

গাছ লাগানো নিয়ে তাঁর অভিজ্ঞতা সম্পর্কে তিনি জানান, এভাবে সাইকেলে ট্রাভেলিং করে আবার গাছ লাগানো একটা বাড়তি ঝামেলা মনে হতে পারে। তবে আমি এই ঝামেলাটাকে খুবই উপভোগ করেছি।

এছাড়াও তিনি বলেন, আমি দেশ ভ্রমন করেছি দেশের অদেখা সৌন্দর্য গুলো দেখার জন্য,অজানা কিছু জানার উদ্দেশ্যে। এই ভ্রমনে আমি আমার পরিবারের পাশাপাশি আমার বন্ধু বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থী মোহাম্মদ সাব্বির হোসেনের কাছেও থেকে যথেষ্ট সাপোর্ট পেয়েছি। তিনি নিজেও সাইকেলে সারাদেশ ভ্রমণ করেন।

ছবিঃ রাঙ্গামাটি, বান্দরবান এবং কক্সবাজারের সার্কিট হাউজের সামনে ডা. আশিষ।

তিনি আরো বলেন, সারা দেশে সবার কাছে অনেক সাপোর্ট, উৎসাহ এবং সহযোগিতা পেয়েছি। সবাইকে হৃদয়ের অন্তঃস্থল থেকে অনেক অনেক ধন্যবাদ। দ্বিচক্রযানে সারা দেশ সফর শেষ, এবার শুরু হবে ডাক্তারি জীবনের পেশাগত সফর। পেশাগত সফরেও যেন এভাবেই সফল হতে পারেন সেজন্য ডা. আশিষ সবার কাছে তাঁর এবং তাঁর পরিবারের জন্য দোয়া চেয়েছেন।

Sadia Kabir:
Related Post