X

বাধ্যতামূলক হলো র‍্যাপিড এন্টিজেন টেস্ট

প্ল্যাটফর্ম নিউজ, ৩ জুন, ২০২১, বৃহস্পতিবার

দেশে আবারও ঊর্ধ্বগামী হচ্ছে করোনা সংক্রমণের সূচক। সীমান্তবর্তী জেলাগুলোয় সংক্রমণের বৃদ্ধির হার আশংকাজনক। সংক্রমণের হার বেড়ে যাওয়ায় ইতিমধ্যেই বিভিন্ন জেলায় নানা বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

একারণে দ্রুততম সময়ে সন্দেহভাজন রোগীর করোনা পরীক্ষা নিশ্চিত করার লক্ষ্যে র‍্যাপিড এন্টিজেন টেস্ট ব্যবহারের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। মূলত আর টি পিসিআর এর ব্যবহার সীমিত করতে পদক্ষেপটি নেয়া হয়েছে।

আজ ৩ জুন, বৃহস্পতিবার এই ব্যাপারে নতুন নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। র‍্যাপিড এন্টিজেন টেস্টের পাশাপাশি নির্দেশনায় আরও বলা হয়, যেসকল রোগীর র‍্যাপিড এন্টিজেন টেস্ট নেগেটিভ হবে তাদের ক্ষেত্রেই কেবল আরটিপিসিআর পরীক্ষা করতে হবে। নির্দেশনাটি কেবলমাত্র সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানের প্রধানদের দেওয়া হয়েছে। জানা গেছে যে, করোনা পরীক্ষায় বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রেও নিয়ম পরিবর্তন হতে পারে।

ইতিমধ্যেই বিভিন্ন জেলা এবং উপজেলা পর্যায়ে বিতরণের উদ্দেশ্যে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে সকল বিভাগে পর্যাপ্ত পরিমাণে র‍্যাপিড এন্টিজেন টেস্ট কিট সরবরাহ করা হয়েছে।

বর্তমান সংকটময় করোনা পরিস্থিতিতে কার্যক্রমটি দ্রুততার সাথে বাস্তবায়নের লক্ষ্যে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে জেলা এবং উপজেলা পর্যায়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

Omaima Akter Maria:
Related Post