X

বিশ্ব পরিবেশ দিবসে ‘সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজ’ এর গাছ বিনিময় কর্মসূচী

প্ল্যাটফর্ম নিউজ, ৫ জুন, ২০২১, শনিবার

আজ ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস। প্রতিবছর এই দিনটি উদযাপন করা হয় প্রকৃতির গুরুত্ব সম্পর্কে মানুষকে স্মরণ করিয়ে দিতে। ২০২১ সালের বিশ্ব পরিবেশ দিবস এর প্রতিপাদ্য বিষয় হচ্ছে “ইকোসিস্টেম পুনরুদ্ধার”।

আর এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্ল্যাটফর্ম ঢাকা দক্ষিণ জোনাল পরিষদের ‘সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজ ইউনিট’ আয়োজন করেছে গাছ বিনিময় কর্মসূচির।
কর্মসূচির শুরুতেই কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. এস. এম. আক্কাস আলী গাছ বিনিময় এর মাধ্যমে উক্ত কর্মসূচির উদ্ভোধন করেন। পরবর্তীতে কলেজে উপস্থিত শিক্ষক-শিক্ষিকা এবং ইন্টার্ন চিকিৎসক নিজেদের মধ্যে গাছ বিনিময় করেন। এছাড়াও পরবর্তী প্রজন্মকে গাছ লাগানোতে উৎসাহী করতে ছোটদের মধ্যে উপহার হিসেবে গাছ বিতরণ করা হয়।


সপ্তাহব্যাপী এই কর্মসূচিটি চলবে ৫ জুন থেকে ১০ জুন সকাল ৯টা থেকে ১টা পর্যন্ত নিজস্ব কলেজ ক্যাম্পাসে, যেখানে কলেজের শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্রীরা ছাড়াও যে কেউ গাছ বিনিময় এর মাধ্যমে অংশগ্রহণ করতে পারবেন।

প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় এবং আমাদের দৈনন্দিন জীবনে গাছপালার ভূমিকা অপরিসীম। গাছপালা ও বনভূমি যেমনিভাবে আমাদের জন্য অক্সিজেন সরবরাহ করে, ঠিক তেমনিভাবে প্রাকৃতিক দুর্যোগের কবল থেকেও পরিবেশকে রক্ষা করে।

গাছপালা ও বনভূমি ছাড়া মানুষ ও অন্যান্য প্রাণীর জীবনধারণ অসম্ভব। যথেষ্ট পরিমাণে গাছপালা ও বনভূমি না থাকলে পরিবেশ হবে উষ্ণ, পৃথিবী হবে মরুভূমি- ধূলিকাময়। এতে পরিবেশ হবে বিপন্ন। মানুষ পতিত হবে বহুল বিপর্যয়ে।

তাই আসুন আমরা গাছ লাগাই, গাছ বিনিময় করি এবং পরিবেশের ভারসাম্য রক্ষা করি।

Khurshida Jabin Zinia:
Related Post