X

বাংলাদেশ কলেজ অব ফিজিয়ানস্ এন্ড সার্জনস্ এ “ডেন্টিস্ট্রি”র স্বতন্ত্র অনুষদ চালু

প্ল্যাটফর্ম নিউজ, ২২শে ডিসেম্বর, ২০২০, সোমবার

দেশের চিকিৎসাবিজ্ঞানের প্রায় ৪৮টি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী প্রদান এবং বিশেষজ্ঞ চিকিৎসক গঠনের কাণ্ডারী প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনতার পর থেকেই অগ্রগণ্য ভূমিকা পালন করে আসছে “বাংলাদেশ কলেজ অব ফিজিয়ানস্ এন্ড সার্জনস্” (বিসিপিএস)।

১৯৭২ সালে প্রতিষ্ঠিত “বাংলাদেশ কলেজ অব ফিজিয়ানস্ এন্ড সার্জনস্” এর শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য চিকিৎসাবিজ্ঞানের বিভিন্ন বিষয়ের জন্য এতদিন ১৪ টি অনুষদ থাকলেও দন্তচিকিৎসাবিদ্যার জন্য ছিল না স্বতন্ত্র কোনো অনুষদ। বরঞ্চ চিকিৎসাবিজ্ঞানের অন্যতম একটি গুরুত্বপূর্ণ শাখা “দন্তচিকিৎসাবিদ্যা”র বিষয়সমূহের কার্যক্রম “সার্জারী” অনুষদের অধীনেই পরিচালিত হয়ে আসছিল এতদিন। তবে বিসিপিএস প্রতিষ্ঠার প্রায় ৪৮ বছর পর অবশেষে প্রতিষ্ঠানটিতে চালু হতে যাচ্ছে দন্তচিকিৎসাবিদ্যার পৃথক ও স্বতন্ত্র অনুষদ। যার কারণে এখন “ফ্যাকাল্টি অফ ডেন্টিস্ট্রি” সহ “বাংলাদেশ কলেজ অব ফিজিয়ানস্ এন্ড সার্জনস্” এর সর্বমোট অনুষদের সংখ্যা দাঁড়ালো ১৫টি। যা কিনা দেশের দন্তচিকিৎসাবিদ্যার ইতিহাসে একটি যুগান্তকারী অর্জন।

“ডেন্টিস্ট্রি” অনুষদটির দায়িত্বপ্রাপ্ত সেক্রেটারী হিসেবে গত ১৯শে ডিসেম্বর ২০২০, শনিবার ঢাকা ডেন্টাল কলেজের ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারী বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এস এম আনোয়ার সাদাত সামাজিক যোগাযোগ মাধ্যমে তাঁর এক বার্তায় এ সংবাদ জানান। এ সম্পর্কে নিজের অনুভূতি ব্যক্ত করে তিনি লিখেন, “Faculty of dentistry (BCPS), dream to reality”– যেখানে দেশের নানান প্রান্তের দন্তচিকিৎসক ও দন্তচিকিৎসাবিদ্যার সাথে জড়িত গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

এ সম্পর্কে প্ল্যাটফর্মের পক্ষ থেকে তাঁর অনুভূতি জানতে চাইলে তিনি জানান, “আমাদের আজকের এ অর্জনের পেছনে রয়েছে বহু বছরের অক্লান্ত পরিশ্রম। দন্তচিকিৎসাবিদ্যায় সাধারণত চারটি বিষয়ের উপর স্নাতকোত্তর ডিগ্রী প্রদান করে থাকে বিসিপিএস। এগুলো হলো- ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারী, অর্থোডন্টিক্স এণ্ড ডেন্টোফেসিয়াল অর্থোপেডিক্স, কনজার্ভেটিভ ডেন্টিস্ট্রি এন্ড এন্ডোডন্টিক্স, প্রস্থোডন্টিক্স। এতদিন সার্জারী অনুষদের অধীনেই এগুলো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী প্রদান ও বিশেষজ্ঞ দন্তচিকিৎসক তৈরির কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। তবে এখন থেকে ডেন্টিস্ট্রির স্বতন্ত্র অনুষদ চালু হওয়ায় আশা করছি পরবর্তীতে আরো অধিক বিষয়সমূহ দন্তচিকিৎসকদের স্নাতকোত্তর ডিগ্রী প্রদানের জন্য অন্তর্ভুক্ত করা সম্ভব হবে। সেইসাথে, বিশেষজ্ঞ দন্তচিকিৎসক তৈরীতে বিসিপিএস এর ডেন্টিস্ট্রি অনুষদ ফলপ্রসূ ভূমিকা পালন করবে বলে আশা করছি।”

তিনি আরো বলেন, “অনুষদটির চেয়ারম্যান হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন দেশের প্রখ্যাত নিউরোসার্জন এবং “বিসিপিএস” এর প্রেসিডেন্ট অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ স্যার এবং আমি সেক্রেটারী হিসেবে দায়িত্বপ্রাপ্ত হই।”

দেশের দন্তচিকিৎসাবিদ্যার জন্য এমন ঐতিহাসিক অর্জনের সংবাদে তাঁকে অভিনন্দন জানিয়ে বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব ও ঢাকা ডেন্টাল কলেজের বর্তমান অধ্যক্ষ অধ্যাপক ডা. হুমায়ুন কবীর বুলবুল লিখেন- “সাদাত, তোমাদের নিরবচ্ছিন্ন প্রচেষ্টায় আমাদের এ প্রফেশনাল অর্জন। এর ধারাবাহিকতায় আমাদের কাঙ্ক্ষিত সোনালী স্বপ্নগুলোও একে একে অর্জিত হবে ইনশাল্লাহ। তোমাদের অভিনন্দন।”

এমন যুগান্তকারী ও ঐতিহাসিক অর্জনে ঢাকা ডেন্টাল কলেজের ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারী বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এস এম আনোয়ার সাদাত এবং সংশ্লিষ্ট সকলকে “প্ল্যাটফর্ম অফ মেডিকেল এন্ড ডেন্টাল সোসাইটি” এর পক্ষ হতে আন্তরিক অভিনন্দন এবং শুভকামনা।

হৃদিতা রোশনী:
Related Post