X

বন্ডসই দিয়ে প্রফেশনাল পরীক্ষায় অংশগ্রহণের বিষয়টি অমানবিক; বললেন ডা. এবিএম আবদুল্লাহ

প্ল্যাটফর্ম নিউজ, ১ নভেম্বর ২০২০, রবিবার

উপমহাদেশের প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ ডা. এবিএম আবদুল্লাহ বলেন, বন্ডসই দিয়ে প্রফেশনাল পরীক্ষায় অংশগ্রহণের বিষয়টা সত্যিই অমানবিক। কোনো পরীক্ষার্থী যদি অসুস্থ হোন, তাহলে তাকে বিশেষ ব্যবস্থায় পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া যেতে পারে।

বর্তমানে চলমান অনিয়মিত ফাইনাল প্রফেশনাল পরীক্ষায় শিক্ষার্থীদের বন্ডসই দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হচ্ছে। তারা যদি কেউ করোনা পজিটিভ হোন, তাহলে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না এবং আরও ৬ মাস পিছিয়ে যাবেন। এ বিষয়ে প্ল্যাটফর্মের রিপোর্টার ডা. এবিএম আবদুল্লাহকে প্রশ্ন করলে তিনি বলেন, অবশ্যই বিকল্প ব্যবস্থা রাখতে হবে। একজন শিক্ষার্থী অসুস্থ হলে এর জন্য তো উনি পিছিয়ে পড়তে পারেন না। বেডসিটের ব্যবস্থা বা অন্য কোন বিকল্প পদ্ধতি অনুসরণ করে তার পরীক্ষা নেওয়া যেতে পারে।

আরেক প্রশ্নের জবাবে এই প্রবীণ চিকিৎসক বলেন, অটোপ্রমোশন মেডিকেলে সম্ভব নয়, তবে বিকল্প ব্যবস্থায় পরীক্ষা নেওয়া দরকার। মেডিকেল শিক্ষাবর্ষ যেন ভয়াবহ সেশনজটের দিকে ধাবিত না হয়, সে বিষয়েও তিনি নজর রাখার পরামর্শ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর এই ব্যক্তিগত চিকিৎসক আরও বলেন, পরীক্ষার পদ্ধতি বা নম্বর কমিয়েও পরীক্ষা নেওয়া যেতে পারে, তবে পরীক্ষা নিতে হবে। বৈশ্বিক এই মহামারীতে আমাদের সবকিছু বিবেচনা করে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া দরকার বলে মনে করেন এই বর্ষীয়ান চিকিৎসক।

Sarif Sahriar:
Related Post