X

নিপসমে “ডেন্টাল পাবলিক হেলথ” নিয়ে কোর্স চালু করার প্রস্তাবনা বাংলাদেশ ডেন্টাল সোসাইটির

 

গত ১০ জুলাই,২০১৭ তে পাবলিক হেলথ এর বিশেষায়িত প্রতিষ্ঠান NIPSOM এ উচ্চতর কোর্স চালু করে দেশের সমগ্র জনগোষ্ঠীকে ওরাল হেলথ সার্ভিসের আওতায় আনার লক্ষ্যে  প্রস্তাবনা করেন বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি ডাঃ আবুল কাসেম এবং মহাসচিব ডাঃ হুমায়ুন কবীর বুলবুল ।

 

 

 

বাংলাদেশ ডেন্টাল সোসাইটির প্রাসঙ্গিক প্রস্তাবনাগুলো হলঃ

১। যত দ্রুত সম্ভব ডেন্টাল পাবলিক হেলথ কোর্স চালু করা।

২।অদুর ভবিষ্যতে প্রতিষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ে রুপান্তর হলে সেখানে ডেন্টাল পাবলিক হেলথ নিয়ে  আলাদা ফ্যাকাল্টি তৈরি করা।

 

নিপসম এদেশের একটি অন্যতম আন্তর্জাতিক মানের গবেষনাধর্মী বিশেষায়িত প্রতিষ্ঠান ।

FDI 2013 সালে এক সাধারণ সভায়  ওরাল হেলথ (মুখের স্বাস্থ্য)  কে মৌলিক অধিকার ও সু-স্বাস্থ্যের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা দিয়েছে। কারণ বিভিন্ন গবেষণায় দেখা গেছে  মুখের স্বাস্থ্যের  সাথে শরীরের অন্য রোগ যেমন ডায়াবেটিস,ক্যান্সার , শ্বাসনালীর রোগসহ বিভিন্ন রোগের প্রত্যক্ষ সম্পর্ক সুপ্রমাণিত।

সাধারণ জনগণের দাঁত ও মুখের বিভিন্ন রোগের প্রতিরোধমূলক ব্যবস্থা ,নীতি নির্ধারণী সিদ্ধান্ত এবং বিষয়টিকে সার্বক্ষণিক নজরদারীতে রেখে এই স্বাস্থ্য ব্যবস্থাকে যুগোপযোগী করার জন্য “ডেন্টাল পাবলিক হেলথ” দন্ত চিকিৎসার জগতে অপরিহার্য অংশ হয়ে দাঁড়িয়েছে।

তাই এই প্রতিষ্ঠানের মাধ্যমে ডেন্টাল পাবলিক হেলথ এর উচ্চতর প্রশিক্ষণ চালু করে দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমে প্রতিরোধ্মূলক ও গবেষণামুলক কার্যক্রম শক্তিশালী করে সমগ্র জনগোষ্ঠীকে ওরাল হেলথ সার্ভিসের আওতায় আনার সুযোগ তৈরি হবে।

 

 

আর গতকাল তাই , নিপসমের  পরিচালক অধ্যাপক ডাঃ বায়েজিদ খুরশীদ রিয়াজের সাথে হৃদ্যতাপূর্ণ পরিবেশে  এই বিষয়ে আলোচনার মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপের সূচনা হল ।

 
তথ্য ঃ ফারিহা খান, প্ল্যাটফর্ম ডেন্টাল উইং ।

Ishrat Jahan Mouri: Institution : University dental college Working as feature writer bdnews24.com Memeber at DOridro charity foundation
Related Post