X

নমুনা সংগ্রহের জন্য নতুন বুথ স্থাপন করা হচ্ছে: স্বাস্থ্য অধিদপ্তর

প্ল্যাটফর্ম নিউজ
বুধবার, ৬ মে, ২০২০ খ্রিস্টাব্দ

ঘরে ঘরে গিয়ে নমুনা সংগ্রহের পাশাপাশি নমুনা সংগ্রহের জন্য আরও নতুন বুথ তৈরি হচ্ছে বলে বুধবার (৬ মে) নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, “রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট থেকে (আইইডিসিআর) আগে বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করা হতো এবং এই কার্যক্রম অব্যাহত রাখতে এইবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে এর নিয়ন্ত্রণ করা হচ্ছে। পাশাপাশি নমুনা সংগ্রহের বুথ তৈরি করা হচ্ছে, যেখানে সহায়তা দিচ্ছে ‘ব্র্যাক’।

এখন পর্যন্ত ব্র্যাক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্থাপন করেছে চারটি বুথ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে তিনটি বুথ এবং শেখ ফজিলাতুন্নেসা মেমোরিয়াল স্পেশালাইজড হসপিটালে একটি বুথ।

এই নমুনা সংগ্রহের বুথ তৈরির কার্যক্রম চলমান আছে এবং বুথের সংখ্যা বাড়ানোর পাশাপাশি যাতে সবার হাতের নাগালেই এই বুথগুলো থাকতে পারে, সেভাবে পপরিকল্পনা করে এগোচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর।

তিনি আরও জানান, একটি প্রতিষ্ঠান “স্যাম্পল কালেকশন বুথ” এর মাধ্যমে নমুনা সংগ্রহ করে থাকে। নারায়ণগঞ্জে ও সিদ্ধিরগঞ্জে বুথ স্থাপনের পাশাপাশি তারা ঢাকা শহরের সরকারি তিতুমীর কলেজেও বুথ স্থাপন করেছে। স্বাস্থ্য অধিদপ্তরকে সহায়তা করতে এই প্রতিষ্ঠান বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করে যাচ্ছে।

তবে নমুনা সংগ্রহের ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হচ্ছে বয়স্ক ব্যক্তিদের। যারা বেশি অসুস্থ, বিশেষ চাহিদা সম্পন্ন, ও শারীরিকভাবে অক্ষম তাদের ক্ষেত্রে বাসায় গিয়ে এই নমুনা সংগ্রহ করা হবে। আইইডিসিআর এর নমুনা সংগ্রহ এবং পরীক্ষার কার্যক্রম অব্যাহত আছে। তবে চলমান এই কার্যক্রম অব্যাহত রাখতে তা এখন ভিন্ন আঙ্গিকে স্বাস্থ্য অধিদপ্তর নিয়ন্ত্রণ করবে।

নিজস্ব প্রতিবেদক
আশরাফ মাহাদী

হৃদিতা রোশনী:
Related Post